×

আন্তর্জাতিক

ঘর থেকে বের হলেই গুলি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২০, ০১:২১ পিএম

ঘর থেকে বের হলেই গুলি

ফিলিপাইন প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্ত

প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই ফিলিপাইনে মাদক ব্যবসা বন্ধের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে কঠোর অবস্থানে ছিলেন রোদ্রিগো দুতার্তে। প্রায় চার হাজার মানুষ মারা যায় পুলিশের গুলিতে। দুর্নীতি ও উগ্রবাদের বিরুদ্ধেও সোচ্চার ছিল তার সরকার। এবার করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলেন দুতার্তে। এক মাসের লকডাউন না মেনে কেউ বিপদ তৈরি করলে তাকে গুলি করে হত্যার নির্দেশ দিলেন তিনি।

বুধবার (১ এপ্রিল শেষ রাতে জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে এমন নির্দেশ দেন রদ্রিগো। দেশটির পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন, যারাই বাড়ির বাইরে বের হয়ে সমস্যা সৃষ্টি করবে, তাদের যেন দেখামাত্রই গুলি করা হয়।

তিনি বলেন, ‘সবার জন্য এটি একটি সতর্কবার্তা। চলমান পরিস্থিতিতে লকডাউন সঠিকভাবে মেনে চলতে হবে। সরকারের দেয়া সব নির্দেশনা পালন করতে হবে। অন্যথায় আমরা করোনাকে পরাজিত করতে পারব না।’ তিনি হুশিয়ারি দেন, ‘চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কোনো ধরনের ক্ষতি করার মতো মারাত্মক অপরাধ করবেন না। আমি পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিচ্ছি– যদি কেউ বাড়ির বাইরে বের হয়ে সমস্যা তৈরি করে তা হলে তাকে দেখামাত্রই গুলি করুন।’

আলজাজিরা জানায়, গত দুই সপ্তাহ ধরে লকডাউন চলছে রাজধানী ম্যানিলায়। সম্প্রতি সেখানকার একটি বস্তির বাসিন্দারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে দাবি করে, তাদের কাছে কোনো সরকারি ত্রাণ পৌঁছায়নি। এখন তাদের না খেয়ে মরার উপক্রম। তাই এমন লকডাউন মানতে নারাজ তারা। তবে রদ্রিগোর নির্দেশে ওই বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়ে পুলিশ ২০ জনকে গ্রেফতার করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App