×

আন্তর্জাতিক

তালেবান শান্তি চুক্তিতে বিশ্ব প্রতিক্রিয়া

Icon

nakib

প্রকাশ: ০১ মার্চ ২০২০, ০২:৫২ পিএম

কাতারের রাজধানী দোহাতে ১৮ মাসেরও বেশি সময় তালেবান ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের আলোচনার পর দু’পক্ষের মধ্যে বহুল প্রতিক্ষিত শান্তি চুক্তি স্বাক্ষরিক হয়েছে। সবকিছু ঠিক থাকলে ১৪ মাসের ভিতর আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারসহ ৪ দফায় এ চুক্তি বাস্তবায়িত হবে।

তবে ১৮ বছরের বেশি সময় ধরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে চির বৈরি পক্ষদ্বয়ের মধ্যে এম চুক্তিতে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছে আন্তর্জাতিক মহল।

জাতিসংঘ: জাতিসংঘের সহাসচিব আন্তেনো গুতেরেস এ চুক্তিকে আফগানিস্তানের রাজনৈতিক স্থিতিশীলতার জন্য একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে মন্তব্য করেছেন। এ সময় তিনি দেশব্যাপি সহিংসতা হ্রাসের প্রতি জোড় দেন।

কাতার: কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ আব্দুর রহমান চুক্তিস্বাক্ষরের সময় বলেছিলেন কাতারের মধ্যস্থতা এ চুক্তি স্বাক্ষরের জন্য সহায়ক ছিল। শান্তি চুক্তি এ অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও উন্নতিতে অবদান রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সৌদিআরব: এক বিবৃতিতে সৌদিআরবের পররাষ্ট্রমন্ত্রী এ চুক্তি একটি সহনশীল ও স্থায়ী অস্ত্রবিরতিতে সম্মত হবে বলে আশা প্রকাশ করেন।

ন্যাটো: ন্যাটো এ চুক্তিকে স্বাগত জানিয়ে এ সমঝোতার ফলে ন্যাটো মিত্রদের আফগানিস্তানে দীর্ঘস্থায়ী উপস্থিতির অবসান ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করে।

পাকিস্তান: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খাঁন এ চুক্তিকে স্বাগত জানিয়ে এটাকে সমাধানের প্রথম প্রক্রিয়া হিসেবে অভিহিত করেন।

তালেবান: তালেবানের কাতার রাজনৈতিক শাখার প্রধান মোল্লা আব্দুল গানি বারাদার জানায় তালেবান এ চুক্তি বাস্তবায়নে অঙ্গিকারবদ্ধ। দেশটিতে দখলদারের অবসান ঘটতে যাচ্ছে বলে জানায় তালেবান। যুক্তরাষ্ট্র: এক টেলিভিশন ভাষণে এ চুক্তির প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন খুব নিকট ভবিষ্যতে তিনি তালেবান নেতাদের সাথে মিলিত হবেন। তবে যদি চুক্তি ব্যর্থ হয় তবে আবার ব্যাপক সংখ্যায় আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন করা হবে বলে হুশিয়ারি দেন ট্রাম্প।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App