×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের হামলায় লোহিত সাগরে ১০ হুথি যোদ্ধা নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ১০:৪০ এএম

যুক্তরাষ্ট্রের হামলায় লোহিত সাগরে ১০ হুথি যোদ্ধা নিহত

ছবি: ইন্টারনেট

এবার যুক্তরাষ্ট্রের হামলায় ইয়েমেনের সশস্ত্র হুথি গোষ্ঠীর ১০ যোদ্ধা নিহত হয়েছেন। লোহিত সাগরে একটি পণ্যবাহী জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টাকালে হুথিদের নৌকা লক্ষ্য করে মার্কিন সেনারা হামলা চালালে প্রাণহানির এই ঘটনা ঘটে।

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা বলেছে, লোহিত সাগরে মার্কিন বাহিনী তাদের তিনটি নৌযানে হামলার পর তারা কমপক্ষে ১০ জন যোদ্ধাকে হারিয়েছে। রবিবার (৩১ ডিসেম্বর) এক বিবৃতিতে হুথি গোষ্ঠী বলেছে, হামলার শিকার তাদের নৌকাগুলো ‘নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সামুদ্রিক নৌচলাচল রক্ষা’ করার লক্ষ্যে কাজ করছিল। খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্রের ওই হামলায় হুথি গোষ্ঠীর ৩টি নৌকাও ডুবে গেছে। এছাড়াও লোহিত সাগরের মধ্য দিয়ে ইসরায়েলি বা অন্য জাহাজগুলোর দখলকৃত ফিলিস্তিনের বন্দরগুলোতে যাওয়া ঠেকাতে নৌকাগুলো তাদের মানবিক ও নৈতিক দায়িত্ব পালন করছে।

এদিকে মার্কিন সামরিক বাহিনী রবিবার বলেছে, তারা হুথি বিদ্রোহীদের হুমকি মোকাবিলায় টহল অভিযান চালিয়ে যাচ্ছে এবং লোহিত সাগরে কন্টেইনারবাহী জাহাজে হামলার চেষ্টাকালে আক্রমণ চালিয়ে (হুথিদের) ৩টি নৌকা ডুবিয়ে দিয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলিদের বর্বর হামলার প্রতিবাদে লোহিত সাগরে গত নভেম্বর থেকে জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে হুথিরা। সেসময় থেকে ইসরায়েলের মালিকানাধীন ও ইসরায়েলগামী জাহাজে ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে একাধিকবার হামলা চালিয়েছে তারা।

সাম্প্রতিক সময়ে এই হামলা আরও তীব্র হয়েছে এবং এর মধ্যেই রবিবার এই ঘটনা ঘটল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App