×

আন্তর্জাতিক

গাজায় ‍ইসরায়েলের হামলা ২০০ ফিলিস্তিনি নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩, ১১:৫৭ এএম

গাজায় ‍ইসরায়েলের হামলা ২০০ ফিলিস্তিনি নিহত

ছবি: সংগৃহীত

গত ২৪ ঘন্টায় গাজার খান ইউনিস এলাকায় ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (২৯ ডিসেম্বর) ইসরায়েলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) ট্যাংক ও বিমান থেকে চালানো হামলায় অন্তত ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে গত ২৪ ঘন্টায় ইসরায়েলের হামলায় গাজা উপত্যাকায় অন্তত ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে সাবাই বেসামরিক এবং তাদের মধ্যে অর্ধেকেরও বেশি নারী ও শিশু।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, সেনারা হামাসের কমান্ড সেন্টার এবং অস্ত্র ও ডিপোতে পৌঁছে গেছে। ইসরায়েলি সামরিক বাহিনী আরও বলেছে যে তারা গাজার হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের বাড়ির বেসমেন্টে হামাসের একটি টানেল খুজে পেয়েছে। পরে সেটি ধ্বংস করে দিয়েছে সেনারা ।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ইসরায়েলের হামলায় অন্তত ১৮৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্য ২১ হাজার ৫০৭ জনে দাঁড়িয়েছে। যা গাজার জনসংখ্যার প্রায় ১ শতাংশ ।

অন্যদিকে যুক্তরাষ্ট্র বারবার বেসামরিক লোকজনকে হামলার লক্ষ্যবস্তুতে পরিনত না করতে ইসরায়েলকে আহ্বান জানিয়ে আসছে। কিন্তু ইসরায়েল তা মানছে না বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে আন্তর্জাতিক চাপের কারণে ইসরায়েল গত সপ্তাহে জানিয়েছে তারা রাফাহ ক্রসিং খুলে দেবে এবং গাজায় ত্রাণ ও অন্যান্য সহায়তা পৌছাতে সহায়তা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App