×

আন্তর্জাতিক

মারা গেছেন গ্লক পিস্তলের জনক গাস্টন গ্লক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ০৪:১৯ পিএম

মারা গেছেন গ্লক পিস্তলের জনক গাস্টন গ্লক

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে জনপ্রিয় ছোট হ্যান্ডগান গ্লক পিস্তলের জনক, অস্ট্রিয়ান প্রকৌশলী গাস্টন গ্লক মারা গেছেন। বুধবার ৯৪ বছর বয়সে তার মৃত্যু হয়। মৃত্যুকালে স্ত্রী, এক মেয়ে ও দুই ছেলে রেখে গেছেন।

গ্লক ১৯২৯ সালে অস্ট্রিয়ায় জন্মগ্রহণ করেন। তার সারাজীবন কেটেছে ভিয়েনার একটি লেকফ্রন্ট এস্টেটে। তিনি ভিয়েনা কলেজে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশুনার পর রাজধানীর বাইরে একটি শহরে ভোগ্যপণ্যের ব্যবসা প্রতিষ্ঠানে কর্মজীবন শুরু করেন। খবর বিবিসির।

১৯৮০ সালের দিকে গ্লকের প্রতিষ্ঠিত গ্লক কোম্পানি সামরিক রশদ সরবরাহের কাজ শুরু করে। একপর্যায়ে অস্ট্রিয়ান সেনাবাহিনীর অনুরোধে একটি পিস্তল ডিজাইন করেন তিনি। সেটিই আজকের জনপ্রিয় গ্লক পিস্তল।

জানা যায়, গ্লক একটি হালকা ওজনের ৯-এমএম সেমিঅটোমেটিক হ্যান্ডগান। এটি একসাথে ১৮ রাউন্ড গুলি ফায়ার করতে পারে এবং পুনরায় সহজেই লোড করা যায়। গ্লকের উদ্ভাবিত গ্লক পিস্তল বিভিন্নভাবে বিশ্ব মাতিয়েছে। দেশে দেশে সশস্ত্র বাহিনী, নিরাপত্তা কর্মী, বন্দুক মালিক এমনকি অপরাধীরাও ব্যবহার করছে এই পিস্তল।

ব্যবসায়িক দ্বন্দ্বের কারণে গ্লককে ১৯৯০ সালের দিকে তারই এক সহযোগী হত্যা করার চেষ্টা করেছিল। ভাড়াটে আততায়ীকে ওই গ্লক পিস্তল দিয়েই ধরাশায়ী করেছিলেন গ্লক গাস্টন।

গ্লক কোম্পানি বলেছে, গ্যাস্টন গ্লক সারা জীবন ধরেই গ্লক গ্রুপকে কৌশলগত দিকনির্দেশনা দিয়েছেন। কোম্পানিকে তৈরি করেছেন ভবিষ্যতের জন্য। গ্লক ছোট অস্ত্রের দুনিয়ায় বিপ্লব ঘটিয়েছে। দিয়েছে বিশ্বব্যাপী পরিচিতি।

ফোবর্সের মতে, ২০২১ সাল পর্যন্ত গ্লকের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ছিল ১.১ বিলিয়ন ডলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App