×

আন্তর্জাতিক

গাজায় একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন মা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ০৩:২৭ পিএম

গাজায় একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন মা

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজায় একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিয়েছেন বাস্তুচ্যুত এক ফিলিস্তিনি মা। তার নাম ইমান আল-মাসরি (২৮)। জন্মদেয়া ওই শিশুদের দুজন মেয়ে এবং দুজন ছেলে। তাদের মধ্যে এক ছেলে শিশুকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনি ভূখণ্ডের উত্তরে নিজে বাড়ি থেকে দূরে দক্ষিণ গাজার একটি হাসপাতালে চার সন্তানের জন্ম দেওয়ার পর ইমান আল-মাসরি অনেকটা ক্লান্ত হয়ে পড়েছেন। খবর আল জাজিরার।

জানা যায়, ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে অক্টোবরের মাঝামাঝি সময়ে ওই ফিলিস্তিনি মা নিরাপত্তার জন্য তার আরও ৩ সন্তানের সাথে পায়ে হেঁটে বেইট হানুনে তার বাড়ি থেকে পালিয়ে যান। সেসময় তারা ৫ কিলোমিটার (তিন মাইল) হেঁটে জাবালিয়া শরণার্থী শিবিরে গিয়েছিলেন।

ফিলিস্তিনি বাস্তুচ্যুত ওই মা গত ১৮ ডিসেম্বর অপারেশনের মাধ্যমে কন্যা টিয়া ও লিন এবং ছেলে ইয়াসির ও মোহাম্মদ নামে ৪ শিশুর জন্ম দেন। কিন্তু যুদ্ধের কারণে অন্যান্য রোগীদের জায়গা করে দিতে তাকে দ্রুত নবজাতকদের নিয়ে হাসপাতাল ছাড়তে বলা হয়েছে। তবে শিশু মোহাম্মদ অসুস্থ থাকায় তাকে ছাড়াই হাসপাতাল ছাড়তে হয় ওই মাকে। বর্তমানে টিয়া, লিন এবং ইয়াসিরকে নিয়ে এই মা তাদের বর্ধিত পরিবারের প্রায় ৫০ জন সদস্যের সাথে দেইর আল-বালাহতে একটি ছোট স্কুলরুমে আশ্রয় নিয়েছেন।

আল জাজিরা বলছে, ইসরায়েলি আগ্রাসনে গাজায় ২৪ লাখ মানুষ তাদের বাসস্থান হারিয়েছে। জাতিসংঘের হিসেব অনুযায়ী, যুদ্ধে অন্তত ১৯ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।

আর গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ১৫ হাজারেরও বেশি নারী ও শিশু।

আহত হয়েছেন আরও প্রায় ৫৫ হাজার ফিলিস্তিনি। ইসরায়েলের এই হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনও অবকাঠামো। তারা মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল, শরণার্থী শিবিরসহ বেসামরিক মানুষের বাড়ি-ঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App