×

আন্তর্জাতিক

পাকিস্তানে গুগল সার্চ হওয়া শীর্ষ ১০ সিনেমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২৩, ০৭:৪২ পিএম

পাকিস্তানে গুগল সার্চ হওয়া শীর্ষ ১০ সিনেমা
পাকিস্তানে গুগল সার্চ হওয়া শীর্ষ ১০ সিনেমা

প্রতি বছরের মতো এবছরও প্রকাশ হলো গুগলের সর্বাধিক সার্চ তালিকায় থাকা বিশ্বের সব দেশের দর্শকদের দেখা সিনেমার তালিকা। চলুন জেনে নেই এবার পাকিস্তানের নাগরিকরা কোন ১০টি সিনেমা বা ওয়েব সিরিজ সার্চ করেছেন।

ওপেনহাইমার

এ তালিকায় প্রথমেই যে সিনেমাটি রয়েছে সেটি হলো ‘ওপেনহাইমার’। রবার্ট ওপেনহাইমার। পারমাণবিক বোমার জনক। এটুকু আমরা সবাই জানি। কিন্তু কীভাবে তিনি পারমাণবিক বোমা বানানোর মতো অসাধ্য সাধন করলেন? কেমন ছিল তার জীবন? ক্রিস্টোফার নোলান পরিচালিত ওপেনহাইমার চলচ্চিত্রে উঠে এসেছে ওপেনহাইমারের বর্ণাঢ্য জীবন। অসাধারণ অভিনয়ের মাধ্যমে বিশ্ব জুড়েও সিনেমাটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে।

জওয়ান

তালিকার ২য় স্থানে রয়েছে বলিউড বাদশা শারুখ খান অভিনীত সিনেমা জাওয়ান। জাওয়ান ২০২৩ সালের ৭ সেপ্টেম্বর হিন্দিতে স্ট্যান্ডার্ড, আইম্যাক্স, ৪ডিএক্স এবং অন্যান্য প্রিমিয়াম ফরম্যাটে তামিল এবং তেলুগু ভাষার ডাব করা সংস্করণ সহ মোট পাঁচটি ভাষায় প্রেক্ষাগৃহে মুক্তির পায়। মুক্তির মাত্র এক সপ্তাহর মধ্যেই বিশ্বব্যাপী সিনেমাটি আয় করেছিলো ৯০০ কোটি রুপি।

পাঠান

তালিকার তিন নম্বরে রয়েছে আবারো কিংখান শারুখ খানের সিনেমা পাঠান। ২০২৩ সালে প্রায় ৪ বছর বিরতির পর এ ছবি দিয়েই ফিরে ছিলেন বলিউড বাদশা। আর তাতেই বাজিমাত। ২৪০ কোটি রুপি বাজেটের সিনেমাটির মাত্র ১০ দিনেই ১০০০ কোটির গণ্ডি ছাড়িয়েছে।

বার্বি

চতুর্থ স্থানে রয়েছে বার্বি সিনেমা। এটি ২০২৩ সালের একটি আমেরিকান ফ্যান্টাসি-কমেডি সিনেমা, যা পরিচালনা করেছেন গ্রেটা গারউইগ এবং রচনা করেছেন গারউইগ ও নোহ বাউম্বাচ। মুক্তির পর পরই জনপ্রিয়তার তুঙ্গে উঠে আসে সিনেমাটি।

টাইগার-৩

ভারত-পাকিস্তান দুদেশের দুই গোয়েন্দার প্রেমকাহিনী ও দেশের জন্য তাদের ভালোবাসা এবং দেশের জন্য জীবন দিতেও প্রস্তুত এমন এক গল্পতে নির্মিত সিনেমা টাইগার। এবং এরই তৃতীয় সংকলন টাইগার-৩। যার মূল চরিত্রে অভিনয় করেছেন বলিউড ভাইজান সালমান খান ও ক্যাটরিনা ক্যাইফ। আর এ সিনেমার ক্রেজ যেন পাকিস্তানেও কম নয়। তাইতো সর্বাধিক সার্চের তালিকায় সিনেমাটি নাম লিখিয়েছে পাঁচ নম্বরে।

গদর-২

ছয়ে রয়েছে গদর-২। গদর ২: দ্য কথা কন্টিনিউস হলো ২০২৩ সালের ভারতীয় হিন্দি-ভাষা অ্যাকশন সিনেমা। এটি পরিচালনা ও প্রযোজনা করেছেন অনিল শর্মা। এর চিত্রনাট্য লিখেছেন শক্তিমান তালওয়ার। ২০০১ সালের চলচ্চিত্র গদর: এক প্রেম কথা’র সিক্যুয়েল এটি। এতে অভিনয় করেছেন সানি দেওল, আমিশা প্যাটেল, উৎকর্ষ শর্মা এবং আমির নায়েক। ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পটভূমিতে নির্মিত এই সিনেমাটি। এখন পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় সাতশ কোটি রুপি আয় করেছে গদর-২।

ক্যারি অন জট্টা-৩

পাঞ্জাবী ভাষায় নির্মিত ক্যারি অন জট্টা-৩ রয়েছে তালিকার সাত নম্বরে। অন্যান্য সিনেমার মতো ক্যারি অন জট্টা-৩ এর জনপ্রিয়তাও পাকিস্তানের নাগরিকদের মধ্যে ছিল লক্ষণীয়।

জন উইক-৪

আটে রয়েছে জন উইক-৪। হলিউডের জনপ্রিয় এই মুভি সিরিজের চতুর্থ পর্বটিও বেশ জনপ্রিয়তায় চলে আসে। এর আগে ২০১৯ সালে জন উইক: চ্যাপ্টার ৩ – প্যারাবেলামের সরাসরি সিক্যুয়েল হিসেবে নির্মিত হয়েছে এবারের পর্বটি। শায় হ্যাটেন এবং মাইকেল ফিঞ্চের চিত্রনাট্যে সিনেমাটি পরিচালন করেছেন চ্যাড স্ট্যাহেলস্কি।

ফারজি

নয় নাম্বারে অবস্থান করছে ‘ফারজি’। প্রতিভাবান এক চিত্রশিল্পীর নকল নোট বানানোয় জড়িয়ে পড়ার গল্প নিয়ে সিরিজটি বানিয়েছেন রাজ ও ডিকে। অভিনয়ে শহিদ কাপুর, বিজয় সেতুপতিসহ আরও অনেকে। এটি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম ভিডিওতে।

এক্সটেনশন-২

তালিকায় সব শেষে রয়েছে এক্সটেনশন-২। ২০২৩ সালে হলিউডের এক্সট্রাকশন-২ সিনেমাটি মুক্তি পায়। এর গল্পে ছিল অ্যাকশন-থ্রিলার। স্যাম হারগ্রেভের পরিচালনায় এটির চিত্রনাট্য লিখেছেন জো রুশো।

প্রসঙ্গত, প্রতি বছরই গুগল সর্বাধিক সার্চের তালিকা প্রকাশ করে থাকে। এবছরও তার ব্যতিক্রম ঘটেনি। খেলা, বিনোদন, খবর, তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে এ তালিকা প্রকাশ করা হয়ে থাকে। তার মধ্যে আবার আন্তর্জাতিক ও দেশ ভিত্তিক আলাদা আলাদা ক্যাটাগরি করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App