×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ বন্ধে মিসরের ৩ পর্বের নতুন পরিকল্পনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ০২:৪৩ পিএম

গাজায় যুদ্ধ বন্ধে মিসরের ৩ পর্বের নতুন পরিকল্পনা

ছবি: সংগৃহীত

হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধ অবসানে নতুন ৩ পর্বের পরিকল্পনা ঘোষণা করেছে মিসর। তবে এই যুদ্ধের সঙ্গে সংশ্লিষ্টরা এই পরিকল্পনা গ্রহণ করবে কি না, তা এখনও পরিষ্কার নয়। যুদ্ধের শুরু থেকেই হামাস এবং ইসরায়েলের মধ্যে মধ্যস্ততা করে আসছে মধ্যপ্রাচ্যের দুই দেশ মিসর এবং কাতার।

মিসরের নতুন পরিকল্পনা হলো; প্রথম পর্যায়ে হামাস এবং ইসরায়েলি বাহিনী অন্তত এক বা দুই সপ্তাহের জন্য সামরিক অপারেশন বন্ধ রাখবে এবং এই সময়ে নিজেদের হাতে থাকা জিম্মিদের মধ্যে অন্তত ৪০ জনকে মুক্তি দেবে হামাস। এই চল্লিশজনের মধ্যে অবশ্যই নারী ও বয়স্কদের প্রাধান্য দিতে হবে। চল্লিশ জিম্মিকে মুক্ত করার পর হামাসের কাছে যেসব ইসরায়েলি যোদ্ধা এবং ইসরায়েলি বাহিনীর কাছে যেসব হামাস যোদ্ধার মরদেহ রয়েছে সেগুলো বিনিময় করা হবে। একইসঙ্গে ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মধ্যে অন্তত ৬ হাজার জনকে মুক্তি দেয়া হবে। এরপর পরিকল্পনা হলে ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকায় যাবতীয় সামরিক অভিযান বন্ধ করবে এবং উপত্যকা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার করে নেবে। খবর সিএনএনের। খবর বিবিসির।

একই সময়ে গাজায় একটি টেকনোক্র্যাট সরকার গঠন করা হবে। এই সরকারের সঙ্গে হামাসের কোনো সম্পর্ক থাকবে না এবং যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার এই সরকারকে সমর্থন করবে। মিসরের সরকারের উচ্চপর্যায়ের দুটি সূত্র এই পরিকল্পনার তথ্য নিশ্চিত করেছে।

অন্যদিকে সোমবার জরুরি বৈঠক বসে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। এই সভার বিষয়ে একটি সূত্র জানিয়েছে, এ ধরনের কোনো প্রস্তাব এখনও আনুষ্ঠানিকভাবে তারা পাননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App