×

আন্তর্জাতিক

আরব সাগরে ৩ ভারতীয় যুদ্ধ জাহাজ মোতায়েন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ০৮:৪৪ এএম

আরব সাগরে ৩ ভারতীয় যুদ্ধ জাহাজ মোতায়েন

আরব সাগরে যুদ্ধ জাহাজ মোতায়েন, ছবি: সংগৃহীত

ভারতীয় উপকূলে ২টি বাণিজ্যিক জাহাজে হামলা ঘটনায় আরব সাগরে ৩ যুদ্ধ জাহাজ মোতায়েন করেছে নয়া দিল্লি। সোমবার (২৫ ডিসেম্বর) ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

গত শনিবার লাইবেরিয়ার পতাকাবাহী এমভি চিম প্লুটো নামের একটি বাণিজ্যিক জাহাজে হামলা চালানো হয়। ধারণা করা হচ্ছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা এ হামলা চালিয়েছে। এর আগে লোহিত সাগরে হুতি বিদ্রোহীরা বেশ কিছু জাহাজে হামলা চালায়। সম্ভাব্য হামলা মোকাবেলায় ইতিমধ্যেই ৩টি যুদ্ধজাহাজ আরব সাগরে মোতায়েন করা হয়েছে। খবর এনডিটিভির।

এদিকে রবিবার (২৪ ডিসেম্বর) পেন্টাগন জানিয়েছে, এমভি চিম প্লুটো জাহাজে হামলা চালিয়েছে ইরান। তবে ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র বলেন, বাণিজ্যিক জাহাজে হামলার পর বিভিন্ন তদন্তকারী সংস্থা ইতিমধ্যে তদন্তে নেমেছে।

ওই মুখপাত্র আরও বলেন, মুম্বাইয়ে থাকা জাহাজটিতে পরিবদর্শনের জন্য এর ইনচার্জকে অনুমতি প্রদান করা হয়েছে। এছাড়া জাহাজটি থেকে পণ্য অন্য জাহাজে খালাস করার সময় আরও তদন্ত করা হবে।

এমভি চিম প্লুটো সৌদি আরবের আল জুবেইল বন্দর থেকে ক্রুড অয়েল নিয়ে রওনা দিয়েছিল। পরে জাহাজটি আরব সাগরে ড্রোন হামলার শিকার হয়। অবশ্য এই হামলায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। বাণিজ্যিক ওই জাহাজটিতে ৩৫ জন ক্রু ছিলেন, যারা সবাই ভারতীয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App