×

আন্তর্জাতিক

এবারও বিজেপি থেকে বাদ পড়ছেন প্রবীণ নেতারা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৯ পিএম

এবারও বিজেপি থেকে বাদ পড়ছেন প্রবীণ নেতারা!

লোকসভা নির্বাচন ঘিরে প্রতিযোগিতার দৌড়ে পিছিয়ে আছে বলে শোনা যাচ্ছে বিজেপির প্রবীণ নেতারা।

তরুণরাই হাল ধরবে বিজেপির। লোকসভা নির্বাচন সামনে রেখে এবারও তাদেরকেই সামনে আনার লক্ষ্য নিয়েছে ভারতের ক্ষমতাসীন এ দলটি। শোনা যাচ্ছে, ২০১৯ সালের মতো একই পথেই দলটির শীর্ষ নেতা মোদি-শাহ জুটি। গুঞ্জন চলছে, এবারও দলের প্রবীণ নেতাদের বাতিলের খাতায় রাখাতে যাচ্ছেন তারা।

এরই মধ্যে এই গুঞ্জনে গলা শুকিয়ে কাঠ হয়ে গেছে বলে কথা রটছে দলের বর্ষীয়ান নেতাদের মাঝে! শুধু তাই নয়, ঝরে পড়তে পারে আরও কয়েক ডজন এমপিও। খবর আনন্দবাজার পত্রিকার।

এবার লোকসভা নির্বাচনে দলটির রাজনাথ সিংহ, নিতিন গড়কড়ীর মতো প্রবীণ নেতাদের মধ্যে কারা বাদ পড়বেন, তা নিয়ে প্রশ্ন উঠছে। তালিকায় আছে প্রথম সারির অনেক নেতার নামও।

গত লোকসভা নির্বাচনে লালকৃষ্ণ আদভানি, মুরলীমনোহর জোশী, সুমিত্রা মহাজনেরা বিজেপির প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছিলেন। নরেন্দ্র মোদি-অমিত শাহের বিজেপি এবারও অন্তত ১০০ জন সংসদ-সদস্যকে ২০২৪-এর লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা থেকে বাদ দেওয়ার কথা ভাবছে।

বিজেপির জাতীয় পদাধিকারীদেরগত শুক্রবার ও শনিবারের বৈঠকের পরে বিজেপি সূত্রের খবর, বিজেপির শীর্ষ নেতৃত্ব লোকসভা নির্বাচনে দলের প্রার্থীদের গড় বয়স ৫৫ বছরে কমিয়ে আনার পরিকল্পনা করছে। ব্যতিক্রম অবশ্যই কেউ কেউ থাকবেন। হেমা মালিনী শারীরিকভাবে অনেকের তুলনায় ‘ফিট’ হলেও ৭৫ বছর ছুঁয়ে ফেলেছেন। মথুরা থেকে আর তাকে প্রার্থী করা না-ও হতে পারে।

একইভাবে আগামী বছর যারা ৭৫ বছরে পা দেবেন, তারাও বাদ পড়বেন। যেমন প্রয়াগরাজের এমপি রীতা বহুগুণা জোশী। বাদ পড়তে পারেন গান্ধী পরিবারের দুই সদস্য মেনকা ও তার পুত্র বরুণ গান্ধীও। বিজেপি শিবিরের বক্তব্য, ২০১৯-এর লোকসভা নির্বাচনের সময়েও বিভিন্ন রাজ্যের প্রায় ১০৪ জন সংসদ-সদস্য বাদ পড়েছিলেন।

এবারও শ' খানেক সংসদ-সদস্যের নাম বয়স ও কাজের নিরিখে বাদ পড়ার লাল খাতায় থাকছে। যেসব এমপি বহু বছর ধরে জিতে আসছেন, সেখানেও মুখ বদল করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App