×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৮ এএম

গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে বিক্ষোভ

ছবি: আল-জাজিরা

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে, ধ্বংস হয়েছে সেখানকার ৬০ শতাংশ বাড়িঘর ও স্থাপনা। রবিবার (২৪ ডিসেম্বর) ছিল ইসরায়েলি হামলার ৭৯তম দিন। অবিলম্বে এ যুদ্ধ বন্ধের দাবিতে শনিবার (২৩ ডিসেম্বর) যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশে বড় ধরনের বিক্ষোভ হয়েছে।

খ্রিষ্টধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিনকে ঘিরে যুদ্ধবিরতির দাবি জানিয়েছিল বিক্ষোভকারীরা। একইসঙ্গে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক আছে, এমন প্রতিষ্ঠানের পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন তারা।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে শনিবার অক্সফোর্ড স্ট্রিটে জড়ো হয়ে কয়েক হাজার বিক্ষোভকারী বড় ধরনের এক বিক্ষোভ করেছে। এতে বড়দিনের এক দিন আগে ব্যস্ততম এই বাণিজ্যিক এলাকা স্থবির হয়ে পড়ে।

অধিকার সংগঠন সিস্টারস আনকাট ও বিক্ষোভের আয়োজকেরা শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘যখন একটি গণহত্যা ঘটছে, তখন স্বাভাবিকভাবে আর বড়দিন উদ্‌যাপন করা যায় না।’ অধিকার সংগঠনটি আরো লিখেছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক আছে, এমন প্রতিষ্ঠানের পণ্য বর্জন করতে।

এদিকে যুদ্ধবিরতির দাবিতে শনিবার বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রেও। এ বিক্ষোভ থেকে অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানানো হয়। গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর যুক্তরাষ্ট্রে দফায় দফায় বিক্ষোভ হয়। এসব বিক্ষোভ থেকে ইসরায়েলকে সামরিক সহায়তা প্রদান বন্ধেরও দাবি জানানো হয়েছে।

এছাড়া, গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে বিক্ষোভ হয়েছে তুরস্কের ইস্তাম্বুলেও। ফিলিস্তিনি শিশুদের প্রতি সংহতি জানাতে বিক্ষোভে অংশ নেয় অনেক শিশু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App