×

আন্তর্জাতিক

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলায় নিহত ৭৮

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২৩, ০৯:০৯ এএম

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলায় নিহত ৭৮

ছবি: সংগৃহীত

‘ভয়ংকর গণহত্যা’ বলছে হামাস

অবরুদ্ধ গাজা উপত্যকায় মাঘাজি শরণার্থী শিবিরে ইসরায়েলের বিমান হামলায় ৭৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা রবিবার (২৪ ডিসেম্বর) বলেছেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।খবর ওয়াফার।

আল কিদরা বলেন, মাঘাজি শরণার্থী শিবিরে ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায় গণহত্যা চালানো হয়েছে। তবে হামাস এই বিমান হামলাকে ‘ভয়ংকর গণহত্যা’ ও ‘নতুন যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে।

ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, তারা পরিস্থিতি পর্যালোচনা করছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আন্তর্জাতিক আইনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। বেসামরিক নাগরিকরা যাতে কম ক্ষতিগ্রস্ত হয় সে জন্য তারা কাজ করছে।

রবিবার গভীর রাতে শুরু হওয়া ইসরায়েলি হামলা সোমবার (২৫ ডিসেম্বর) অব্যাহত আছে। স্থানীয় বাসিন্দা ও ফিলিস্তিনের গণমাধ্যম বলছে, গাজার কেন্দ্রে আল-বুরেইজ শরণার্থী শিবিরে ইসরায়েল বিমান হামলা ও কামানের গোলাবর্ষণ বাড়াচ্ছে।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার ফুটেজ প্রকাশ করেছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এতে ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত ২০ হাজার ৪২৪ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন এবং প্রায় ৫৪০৩৬ জন আহত হয়েছেন, হতাহতদের মধ্যে ৭০ শতাংশেরও বেশি নারী ও শিশু।

ওই দিনই গাজা উপত্যকায় পাল্টা নির্বিচার বোমা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। পরে গাজায় স্থল অভিযান শুরু করে তারা। হামাস নির্মূলের নামে আকাশ ও নৌপথে হামলার পাশাপাশি স্থল অভিযান পরিচালনা করছে ইসরায়েল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App