×

আন্তর্জাতিক

দুই জরায়ু থেকে দুই শিশুর জন্ম দিলেন মার্কিন নারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ১২:১৬ পিএম

দুই জরায়ু থেকে দুই শিশুর জন্ম দিলেন মার্কিন নারী

দুই সন্তান কোলে কেলসি হ্যাচার

প্রতিদিনই পৃথিবীতে বিভিন্ন বিষ্ময়কর ঘটনার জন্ম হচ্ছে। তেমনই একটি বিরল ও বিষ্ময়কর ঘটনার জন্ম দিয়েছেন আমেরিকার এক নারী। ২ দিনের ব্যবধানে তিনি জন্ম দিয়েছেন ২ সন্তানের। বিষ্ময়ের ব্যপার হলো তিনি ২ সন্তানের জন্ম দিয়েছেন দুই আলাদা জরায়ু থেকে। কারণ, এই নারী দুটো জরায়ু নিয়ে জন্মেছিলেন।

প্রতি ১০ লাখ নারীর মধ্যে একজনের দুই জরায়ু থাকার সম্ভাবনা থাকে। তবে, দুই জরায়ু থাকলেও একইসাথে গর্ভধারন হতে পারে ১০ লাখে মাত্র একজন। ওই আমেরিকান নারী তাদেরই একজন। তিনি কিশোর বয়সেই জেনেছিলেন, তার দুটো জরায়ু থাকার কথা।

৩২ বছরের কেলসি হ্যাচার মঙ্গলবার আলাবামা বিশ্ববিদ্যালয়ের বার্মিংহাম হাসপাতালে তার প্রথম কন্যা সন্তান জন্ম দেন। পরদিন বুধবার জন্ম হয় তার দ্বিতীয় কন্যার। নিজে সামাজিক যোগাগো মাধ্যমে একথা জানিয়েছেন ওই নারী। ঘটনাটিকে বিরল ও অলৌকিক হিসাবে আখ্যায়িত করে চিকিৎসকদেরও ‘অবিশ্বাস্য’ বলে প্রশংসা করেছেন হ্যাচার।

বার্মিংহাম হাসপাতালের চিকিৎকরা জানান, হ্যাচারের গর্ভাবস্থা ছিলো খুব নিয়মমাফিক।

প্রফেসর রিচার্ড ডেভিস বলেন, দুই শিশু বেড়ে উঠার জন্য দুই জরায়ুতে যথেষ্ট জায়গা পেয়েছে, পরিবেশ ছিলো যথাযথ। প্রফেসর ডেভিস দুই সন্তান জন্ম দেয়ার প্রক্রিয়ার সঙ্গে জড়িত ছিলেন।

গর্ভধারণের ৩৯ সপ্তাহের মাথায় হ্যাচারের প্রসব ব্যথা শুরু হয়। ১৯ ডিসেম্বর স্থানীয় সময় রাত পৌনে ৮টার সময় প্রথম শিশুটির জন্ম হয়। পরের দিন সকাল ৬টা ১০ মিনিটে অস্ত্রপোচারের মাধ্যমে তার দ্বিতীয় কন্যা শিশুর জন্ম হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App