×

আন্তর্জাতিক

১০০ এমপিকে বাদ দেয়ার কথা ভাবছেন মোদি-শাহ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ১১:৫৪ এএম

১০০ এমপিকে বাদ দেয়ার কথা ভাবছেন মোদি-শাহ!

মোদি-অমিত শাহ

গত লোকসভা নির্বাচনে লালকৃষ্ণ আদভানি, মুরলীমনোহর জোশী, সুমিত্রা মহাজনেরা বিজেপির প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছিলেন। নরেন্দ্র মোদি-অমিত শাহের বিজেপি এবার অন্তত ১০০ জন এমপিকে ২০২৪ লোকসভা নির্বাচনে প্রার্থী তালিকা থেকে বাদ দেয়ার কথা ভাবছে। কেউ বাদ পড়বেন বয়সের জন্য, কেউ এমপি হিসেবে প্রত্যাশিত কাজ করতে না পারার জন্য।

শুক্র ও শনিবার বিজেপির জাতীয় পদাধিকারীদের বৈঠকে বিজেপির শীর্ষ নেতৃত্ব লোকসভা নির্বাচনে দলের প্রার্থীদের গড় বয়স ৫৫ বছর কমিয়ে আনার পরিকল্পনা করা হয়। ব্যতিক্রম অবশ্যই কেউ কেউ থাকবেন, তবে ৭৫ বছরের বেশি বয়স্ক আর কাউকেই প্রার্থী করা হবে না।

হেমা মালিনী শারীরিকভাবে ফিট হলেও তার বয়য় ৭৫ বছর ছুঁয়েছে। মথুরা থেকে তাকে আর প্রার্থী করা নাও হতে পারে। একই ভাবে আগামী বছর যাঁরা ৭৫ বছরে পা দেবেন, তারাও বাদ পড়বেন। যেমন প্রয়াগরাজের এমপি রীতা বহুগুণা জোশী। বিজেপি সূত্রের খবর, অন্য বিভিন্ন কারণে গান্ধী পরিবারের দুই সদস্য মেনকা ও তার পুত্র বরুণ, দিল্লির গৌতম গম্ভীরও বাদ পড়ার তালিকায় থাকতে পারেন। দিল্লির আরও দুই এমপি, প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ও গায়ক-রাজনীতিক হংস রাজ হংসও বাদ পড়তে পারেন।

তিন রাজ্যে মুখ্যমন্ত্রীর পদে শিবরাজ সিংহ চৌহান, বসুন্ধরা রাজে সিন্ধিয়া ও রমন সিংহের মতো তিন প্রবীণ নেতা ছিটকে গেছেন। মুখ্যমন্ত্রীর গদি চলে গেছে অপেক্ষাকৃত নবীন নেতাদের কাছে। এখনও ৭৫ বছর না হলেও এ বার লোকসভা নির্বাচনে রাজনাথ সিংহ, নিতিন গড়কড়ীর মতো প্রবীণদের মধ্যে কারা কারা বাদ পড়বেন, তা নিয়ে প্রশ্ন উঠছে।

লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে শুক্রবার বিজেপির জাতীয় পদাধিকারীদের বৈঠকে শুক্রবার নরেন্দ্র মোদি যোগ দিয়েছিলেন। তিনি তরুণ ভোটারদের উপরে জোর দিয়েছেন। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিভিন্ন রাজ্যের প্রায় ১০৪ জন এমপি বাদ পড়েছিলেন। এ বারও ১০০ এমিপির নাম বয়স ও কাজের নিরিখে বাদ পড়ার খাতায় থাকছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App