×

আন্তর্জাতিক

তুরস্কে আইএস সন্দেহে গ্রেপ্তার ৩০৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫ এএম

তুরস্কে আইএস সন্দেহে গ্রেপ্তার ৩০৪

তুরস্কে আইএস সন্দেহে গ্রেফতার ৩০৪

তুরস্কজুড়ে ৩২ টি প্রদেশে পরিচালিত অভিযানে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্টতা সন্দেহে ৩০৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

তুরস্কের ৩টি বৃহত্তম নগরী আঙ্কারা, ইস্তাম্বুল এবং ইজমির থেকেই বেশিরভাগ সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়। ‘অপারেশন হিরোজ-৩৪’ নামে পরিচালিত এই অভিযানে ইসলামি স্টেটের সাথে জড়িত সন্দেহভাজনদের  গ্রেপ্তার করা হয়। খবর আনোদোলুর।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সএ ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গেছে পুলিশ বিভিন্ন অ্যাপার্টমেন্ট এবং ভবনে ঢুকে সন্দেহভাজনদের টেনে হিঁচড়ে নিয়ে গিয়ে গাড়িতে তুলছে।

তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী আলি শুক্রবার (২২ ডিসেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে-এ দেয়া এক বিবৃতিতে বলেন, -‘আমাদের দেশের জনগণের শান্তি ও ঐক্যের জন্য আমরা কোনও সন্ত্রাসীকে তাদের চোখ খুলতে দেব না। আমাদের নিরাপত্তা বাহিনীর ঐকান্তিক চেষ্টা দিয়ে আমরা আমাদের লড়াই চালিয়ে যাব।’

তুরস্কে ২০১৫-১৬ সালে অন্তত ৭টি আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে ২৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়। এ ঘটনায় শুরু থেকেই আইএসকে দায়ী করে আসছে তুরস্ক। ২০১৪ সালে আইএসের দখলে চলে গিয়েছিল ইরাক এবং সিরিয়ার প্রায় এক তৃতীয়াংশ অঞ্চল। এরপর থেকে সামরিক অভিযানে দলটি দুর্বল হয়ে পড়লেও তারা বিভিন্নসয় হামলা চালিয়েছে তুরস্কসহ বিশ্বের বিভিন্ন স্থানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App