×

আন্তর্জাতিক

৪৮ বছর জেল খাটার পর প্রমাণিত হলেন নির্দোষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৮ এএম

https://www.youtube.com/watch?v=l6kKE5lwR1I&ab_channel=BhorerKagojLive

যুক্তরাষ্ট্রের গ্লিন সিমন্স ১৯৭৪ সালে একটি হত্যা মামলায় গ্রেপ্তার হন। বিচারে দোষী সাব্যস্ত হলে দেয়া হয় কারাদন্ড। তিনি ৪৮ বছর কারাভোগের পর মঙ্গলবার (১৯ ডিসেম্বর) আদালত তাকে নির্দোষ ঘোষণা করে।

৭০ বছরের সিমন্সকে খুনের মামলায় ১৯৭৫ সালে যখন ফাঁসির আদেশ দেয়া হয় তখন তার বয়স ছিল ২২ বছর। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, ওকলাহোমা সিটির একটি মদের দোকানে ডাকাতি করার সময় তিনি এবং তার আরেক সহযোগী ক্যারোলিন সু রজার্স নামে এক নারীকে হত্যা করে। বিচারে প্রথমে সিমন্সকে মৃত্যুদণ্ড দেয়া হলেও পরে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট সাজা কমিয়ে আজীবন কারাদণ্ড দেয়। খবর বিবিসির।

সিমন্স মোট ৪৮ বছর, এক মাস, ১৮ দিন জেলে ছিলেন। এ সাজা ভেগের মাধ্যমে তিনি নতুন একটি রেকর্ডও গড়েছেন। সিমন্সই এখন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় কারাভোগ করা নির্দোষ ব্যক্তি।

বিচারের শুরু থেকেই সিমন্স দাবি করেছেন, তিনি হত্যাকাণ্ডের সময় লুইসিয়ানায় ছিলেন। কিন্তু নিজের পক্ষে দেয় এই দাবি এতদিন তিনি প্রমাণ করতে পারেননি।

এ বছর জুলাই মাসে একটি জেলা আদালত সিমন্সের সাজা বাতিল করে দেয়। রায়ে বলা হয়, প্রসিকিউটররা বিবাদী পক্ষের আইনজীবীদের কাছে এই মামলার সব প্রমাণ তুলে দেননি। যেমন, মামলার একজন সাক্ষী অন্য আরো কয়েকজনকেও সন্দেহভাজন হিসেবে শনাক্ত করেছিল।

মঙ্গলবার ওকলাহোমা কাউন্টি ডিস্ট্রিক্ট জজ অ্যামি পালুমবো সিমন্সকে নির্দোষ ঘোষণা করে রায়ে বলেন, -‘জনাব সিমন্স যে অপরাধে দোষী সাব্যস্ত হয়ে সাজা পেয়ে কারাভোগ করেছেন তিনি সে অপরাধ করেননি। আদালত এ বিষয়ে স্পষ্ট এবং সন্তোষজনক প্রমাণ পেয়েছে।’

ওকলাহোমা রাজ্যে ভুল বিচারে শিকার ব্যক্তি সর্বোচ্চ ক্ষতিপূরণ হিসেবে ১ লাখ ৭৫ হাজার মার্কিন ডলার পান। সিমন্সও এখন এই ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন। লিভার ক্যান্সারে আক্রান্ত সিমন্স তার ‘গোফান্ডমি’ এর মাধ্যমে অনুদান সংগ্রহ করে বর্তমানে নিজের চিকিৎসা ও জীবন ধারণের ব্যয় নির্বাহ করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App