×

আন্তর্জাতিক

চেক প্রজাতন্ত্রে বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত ১৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২৩, ১১:১৩ এএম

চেক প্রজাতন্ত্রে বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত ১৫

চেক প্রজাতন্ত্রের বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত ১৫

চেক প্রজাতন্ত্রের একটি বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ২৫ জন। নিহতদের মধ্যে হামলাকারী ও তার বাবাও রয়েছেন।

জানা গেছে, বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাতে দেশটির রাজধানী প্রাগের চার্লস ইউনিভার্সিটিতে ভয়াবহ এ বন্দুক হামলার ঘটনা ঘটে। খবর দ্যা গার্ডিয়ানের। এর আগে দেশটিতে এক বন্দুক হামলায় এত বেশি হতাহতের ঘটনা ঘটেনি। এ ঘটনায় ২৩ ডিসেম্বর দেশটিতে একদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট পিতর পাভেল।

দেশটির পুলিশ প্রধান মার্টিন ভন্ড্রাসেক জানান, খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের এলাকা ঘিরে ফেলে শুরু হয় ব্যাপক অভিযান। পরে ইউনিভার্সিটির ভেতরে অস্ত্রের একটি বড় মজুত আবিষ্কার করে পুলিশ। শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে বন্দুকধারীর হোস্টউন এলাকার বাড়ি থেকে তার বাবাকেও মৃত অবস্থায় উদ্ধার করে পুলিশ।

হামলাকারী চার্লস বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের একজন শিক্ষার্থী বলে জানিয়েছে পুলিশ। সে বৃহস্পতিবার রাতে আত্মহত্যার উদ্দেশ্যে রাজধানীর বাইরে থেকে প্রাগে এসেছিলেন। পরে বিশ্ববিদ্যালয় ভবনের চতুর্থ তলা থেকে গুলিবর্ষণ শুরু করে অভিযুক্ত।

ধারণা করা হচ্ছে, বন্দুকধারী সম্ভবত ওই ১৪ জনকে হত্যার পর নিজেও আত্মহত্যা করেছেন।

জানা গেছে, বন্দুকধারী ওই শিক্ষার্থী খুবই মেধাবী ছাত্র ছিলেন এবং তার বিরুদ্ধে কোনো অপরাধমূলক রেকর্ড ছিলোনা। কিন্তু ঠিক কী কারণে তিনি এমন কাজ করেছেন, তা এখনো স্পষ্ট নয়।

এ ঘটনার পরে আগে ঘটে যাওয়া আরেকটি হত্যাকাণ্ডের জন্য এই শিক্ষার্থীকেই সন্দেহ করছে পুলিশ। পুলিশ প্রধান ভন্ড্রাসেক জানান, সপ্তাহ খানেক আগে প্রাগের বাইরের একটি অঞ্চলে এক নারী এবং তার ২ মাস বয়সী সন্তানকে গুলি করে হত্যার পর একটি জঙ্গলে ফেলে রাখা হয়। ওই ঘটনায় একই শিক্ষার্থী জড়িত ছিলো বলে সন্দেহ করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App