×

আন্তর্জাতিক

পাকিস্তানে নারীদের বিক্ষোভে পুলিশের অভিযান, গ্রেপ্তার ২০০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২৩, ১০:০৮ এএম

পাকিস্তানে নারীদের বিক্ষোভে পুলিশের অভিযান, গ্রেপ্তার ২০০

পাকিস্তানে নারীদের বিক্ষোভে পুলিশের অভিযান, গ্রেপ্তার ২০০

পাকিস্তানে নারীদের বিক্ষোভে পুলিশের অভিযান, গ্রেপ্তার ২০০

মাহরাং বালোচ

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে অনেক পুরুষ গুমের শিকার হচ্ছেন। এমন ঘটনার প্রতিবাদে বেলুচ নারীদের নেতৃত্বে শুরু হয়েছে লং মার্চ। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) লংমার্চটি রাজধানী ইসলামাবাদে পৌঁছলে পুলিশ তা ছত্রভঙ্গ করে দেয়। এসময় পুলিশ জল কামান এবং টিয়ার গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের উপর। পরে বিক্ষোভে নেতৃত্ব দেয়া মাহরাং বালোচসহ অন্তত ২০০ জনকে গ্রেপ্তার করেছে পাকিস্তান পুলিশ।

বেলুচিস্তানের পুরুষরা গুম এবং বিনা-বিচারে হত্যার শিকার হচ্ছে এমন অভিযোগ উঠলে গত ১ সপ্তাহ ধরে দেশজুড়ে পদযাত্রা শুরু করে বিক্ষোভকারীরা। সম্প্রতি এক বেলুচ পুরুষের মৃত্যুর ঘটনায় পাকিস্তানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ওই ব্যক্তির স্বজনদের অভিযোগ, পুলিশ কাস্টডিতে থাকা অবস্তায় তাকে গুলি করে হত্যা করা হয়েছে। খবর জিও নিউজের।

[caption id="attachment_482723" align="aligncenter" width="700"]পাকিস্তানে নারীদের বিক্ষোভে পুলিশের অভিযান, গ্রেপ্তার ২০০ মাহরাং বালোচ[/caption]

প্রতিবেদনটিতে বলা হয়, ৬ ডিসেম্বর শুরু হওয়া বেলুচ নারীদের নেতৃত্বে লং মার্চ রাজধানী ইসলামাবাদে পৌঁছায়। এরপরই বৃহস্পতিবার বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ। তাদেরকে রেড জোনে ঢুকতে বাধা দেয়া হয়। জাতীয় প্রেস ক্লাবের কাছে বিক্ষোভকারীদের ক্যাম্প ভেঙে দিয়ে গ্রেপ্তার করা হয়েছে বেশিরভাগ বিক্ষোভকারীকে।

পুলিশের এমন দমন অভিযানে দেশজুড়ে সমালোচনার সৃষ্টি হয়েছে। অবশ্য সরকার বলছে, বিপর্যয় ঠেকাতে এমন ব্যবস্থা নেয়া হয়েছে।

পাকিস্তানের বৃহত্তম প্রদেশ বেলুচিস্তান। অভিযোগ আছে সেখানে গোয়েন্দারা অনেকদিন ধরেই স্থানীয়কেই তুলে নিয়ে যাচ্ছে। কিন্তু এ ব্যাপারে সরকার কোন কথাই বলছে না। আদালতেও কোন মামলা নেয়া হচ্ছে না। তুলে নিয়ে যাওয়াদের মধ্যে আছেন; রাজনৈতিক কর্মী, সাংবাদিক, মানবাধিকারকর্মী এবং শিক্ষার্থী।

২০০০ সাল থেকেই বেলুচিস্তানে লোকজনকে গুম করে ফেলার অভিযোগ পাওয়া যাচ্ছে। অনেক বেলুচ নারীই তাদের প্রিয়জন হারানোর অভিযোগ তুলে বিচার চেয়েছেন এবং আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App