×

আন্তর্জাতিক

ইয়েমেন উপকূলে ভারতের ২ যুদ্ধজাহাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২৩, ০৩:৩৬ পিএম

ইয়েমেন উপকূলে ভারতের ২ যুদ্ধজাহাজ

লোহিত সাগর ও এডেন উপসাগরে দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। লোহিত সাগরে যখন ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরাইল অভিমুখী জাহাজে হামলা চালাচ্ছে অথবা আটক করছে তখন ভারত ওই এলাকায় দুটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার পাঠালো।

এর আগে লোহিত সাগরের নিরাপত্তা রক্ষার নাম করে আমেরিকা তার কয়েকটি মিত্র দেশ নিয়ে যৌথ টাস্ক ফোর্স গঠন করেছে যাতে সাগরে হুতিদের হাত থেকে ইসরাইল অভিমুখী জাহাজসহ সব ধরনের বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা দেয়া যায়।

এই পদক্ষেপের একদিন পর ভারত সেখানে যুদ্ধজাহাজ দুটি পাঠালো। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, আইএনএস কচি এবং আইএনএস কোলকাতা নামে দুটি জাহাজ মোতায়েন করেছে ভারত এবং তারা এডেন উপসাগর দিয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোর নিরাপত্তা রক্ষা করবে।

খবরে বলা হয়েছে, আইএনএস কচি লোহিত সাগরের মুখে সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে বাণিজ্যিক জাহাজগুলোকে রক্ষা করবে এবং এডেন উপসাগরীয় এলাকায় নিরাপত্তা জোরদার করবে আইএনএস কোলকাতা।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ভয়াবহ আগ্রাসন শুরুর পর থেকে ইয়েমেনের হুথি যোদ্ধারা ও দেশটির সামরিক বাহিনী ফিলিস্তিনি যোদ্ধাদের পক্ষ নিয়েছে। তারা ঘোষণা দিয়েছে, গাজায় দখলদারদের আগ্রাসন সম্পূর্ণভাবে বন্ধ না হওয়া পর্যন্ত তারা লোহিত সাগর দিয়ে ইসরায়েলের জাহাজ কিংবা ইসরায়েল অভিমুখী অন্য কোনো দেশের জাহাজ চলাচল করতে দেবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App