×

আন্তর্জাতিক

লোকসভা-রাজ্যসভা থেকে একদিনে ৭৮ এমপি বরখাস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২৩, ১০:৩৬ এএম

লোকসভা-রাজ্যসভা থেকে একদিনে ৭৮ এমপি বরখাস্ত

ভারতের লোকসভায় আগন্তুকের অনুপ্রবেশে নিরাপত্তা ভঙ্গের ঘটনা নিয়ে হট্টগোল করার জেরে গত সপ্তাহে সাজার মুখে পড়ে বরখাস্ত হয়েছিলেন বিরোধীদলীয় ১৫ এমপি।

সোমবার সেই একই কারণেই একদিনে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা ও উচ্চকক্ষ রাজ্যসভা মিলিয়ে ৭৮ জন এমপি বরখাস্ত হওয়ার নজিরবিহীন ঘটনা ঘটল। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকার।

ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তৃতার মাঝেই নতুন সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সরব হন বিরোধী দলের এমপিরা। তুমুল চিৎকার শুরু হয় সংসদ কক্ষে।

এমন হট্টগোল করে বিরোধী দলের এমপিরা সংসদের নিরাপত্তা প্রশ্নে অমিত শাহের বিবৃতি দাবি করার কারণে ৩৩ জন এমপিকে বরখাস্ত করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। সেই রেশ কাটতে না কাটতেই রাজ্যসভাতেও দেখা যায় একই চিত্র। সেখান থেকে বরখাস্ত হন ৪৫ জন এমপি।

সম্প্রতি একসঙ্গে এত এমপিকে বরখাস্ত করার ঘটনা দেখা যায়নি। আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশন। তত দিন এই এমপিরা অধিবেশনে যোগ দিতে পারবেন না।

সোমবার লোকসভায় টেলিকম বিল পেশ করে সরকার। তা নিয়ে আলোচনা শুরু হতেই তুমুল বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। তাদের দাবি ছিল, সংসদভবনের নিরাপত্তা নিয়ে আলোচনা হোক। এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করেন বিরোধীরা। স্লোগানও দিতে শুরু করেন তারা।

এই বিক্ষোভের নেতৃত্বে ছিলেন লোকসভার কংগ্রেস নেতা দলনেতা অধীর চৌধুরী। কংগ্রেস এমপিদের মতই স্লোগান দেন তৃণমূল ও ডিএমকে এমপিরাও। এরপরই অসন্তোষ প্রকাশ করে স্পিকার ৩৩ জন এমপিকে বরখাস্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App