×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি চেয়ে ফের প্রস্তাব আমিরাতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ০৩:০৭ পিএম

গাজায় যুদ্ধবিরতি চেয়ে ফের প্রস্তাব আমিরাতের

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত ইসরায়েল-গাজা যুদ্ধ বন্ধে সাধারণ পরিষদে পুনরায় একটি প্রস্তাব এনেছে। রোববার (১৭ ডিসেম্বর) এ প্রস্তাব আনে আমিরাত।

প্রস্তাবটিতে বলা হয়েছে, ‘গাজা উপত্যকায় মানবিক সহায়তা সামগ্রী পৌঁছানোর জন্য জরুরিভিত্তিতে একটি টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।’ খবরা এএফপির। প্রস্তাবটি ইতিমধ্যে নিরাপত্তা পরিষদে গৃহীত হয়েছে। সোমাবার এ প্রস্তাবের উপর সদস্য রাষ্ট্রগুলোর ভোট গ্রহণ হবে।

দেড় মাস ধরে চলা যুদ্ধে আন্তর্জাতিক চাপের কারণে গত ২৫ নভেম্বর প্রথমবারের মতো বিরতিতে যায় ইসরায়েল ও হামাস। ১ ডিসেম্বর উপত্যকায় ফের দুইপক্ষের পাল্টাপাল্টি হামলা শুরু হয়। গত ৯ ডিসেম্বর এ নিয়ে নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব তোলে আমিরাত। কিন্তু যুক্তরাষ্ট্রের ভেটোতে তা বাতিল হয়ে যায়।

যদিও ১২ ডিসেম্বর সাধারণ পরিষদে একই প্রস্তাব উত্থাপন করা হলে সেটি ১৯১ সদস্যের মধ্যে ১৫৩ সদস্যের ভোট পায়। আর এ কারনেই দ্বিতীয়বারের মত যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে আরব আমিরাত।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালালে একই দিনে গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App