×

আন্তর্জাতিক

আবারো জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ১২:২২ পিএম

আবারো জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, ছবি: এনএইচকে

উত্তর কোরিয়া আবারো দুটি ব্যালিস্টক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। জাপানের কোস্ট গার্ড বলেছে সোমবার (১৮ ডিসেম্বর) উত্তর কোরিয়া তাদের উপকূলীয় এলাকায় একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রকেটটি উৎক্ষেপণের ১২ মিনিটেরও বেশি সময় ধরে এটিকে পর্যবেক্ষণ করেছে তারা। খবর এনএইচকের।

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের আগের দিন দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল সিকিউরিটি অফিসের ডেপুটি হেড কিম তাই-হিও এ সম্পর্কে একটি সতর্কতার কথা বলেছিলেন। তিনি বলেন, উত্তর কোরিয়া চলতি ডিসেম্বরে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উপৎক্ষেপণ করতে পারে।’ এ ঘটনার মাধ্যমে তার সতর্কবাতাই সত্যি প্রমানিত হল।

গত ২৪ ঘণ্টায় মোট দুটি ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। রবিবার সন্ধ্যায়, পিয়ংইয়ং আরো একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে বলে জানিয়েছে জাপান।

জাপান বলেছে, ক্ষেপণাস্ত্রটি ৫০ কিলোমিটার উচ্চতায় প্রায় ৪০০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপানের অর্থনৈতিক অঞ্চলের বাইরে কোরিয়ান উপদ্বীপের পূর্বে জাপান সাগরে পড়েছে।

২০২৩ সালে, পিয়ংইয়ং বেশ কয়েকটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলসহ প্রায় ২০টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। ২১ নভেম্বর, উত্তর কোরিয়া তার প্রথম কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App