×

আন্তর্জাতিক

ক্ষুধার্ত ফিলিস্তিনিরা গাজায় ত্রাণের ট্রাক লুট করছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ১০:৫৬ এএম

ক্ষুধার্ত ফিলিস্তিনিরা গাজায় ত্রাণের ট্রাক লুট করছে

গাজায় ত্রাণের ট্রাক লুট

দুই মাসেরও বেশি সময় ধরে ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণের ফলে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে গাজায়। সংকটের কারণে স্থানীয়রা মারাত্নক খাদ্য সংকটে পড়েছে। রাফায় অপেক্ষমান ত্রাণের ট্রাক লুটের ঘটনা ঘটেছে।

রবিবার (১৭ ‍ডিসেম্বর) ক্ষুধার্ত ফিলিস্তিনিদের মিশরের সীমান্তের কাছে রাফাহ এলাকায় ত্রাণ সরবরাহের ট্রাকে ঝাঁপিয়ে পড়তে দেখা গেছে। খবর আল জাজিরার।

রাফাহ ক্রসিং দিয়ে ত্রাণের ট্রাক প্রবেশের সময় ফিলিস্তিনিদের কয়েকটি দল ত্রাণবাহী ট্রাকগুলিকে ঘিরে ফেলে। তারা ত্রাণের ট্রাকগুলিকে নির্দিষ্ট লক্ষে পৌছানোর আগেই থামতে বাধ্য করে। এসময় খাবার এবং পানি ট্রাক থেকে টেনে নামিয়ে নেয় লুটপাটকারীরা। কিছু ট্রাক দেখা গেছে মুখোশধারী লোকজনকে পাহারা দিতে।

মানবিক পরিস্থিতি এতটাই প্রকট আকার ধারণ করেছে যে, শুধুমাত্র রাফাহ নয় বরং গাজার সব এলাকা মিলিয়ে এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি যুদ্ধের কারণে ক্ষুধার্ত, তৃষ্ণার্ত এবং আহত হয়ে ত্রাণের জন্য হাহাকার করছে।

গাজায় আল জাজিরার সাংবাদিক হানি মাহমুদ বলেছেন, গাজার ভেতরে যে পরিমাণ সাহায্যের অনুমতি দেয়া হচ্ছে তা পর্যাপ্ত নয়। ফিলিস্তিনিদের বেঁচে থাকতে আরো বেশি ত্রাণ ও সাহায্যের প্রয়োজন। এখানকার মানুষের বাড়ি-ঘড় ধ্বংস হয়ে গেছে। মানুষজনের বাড়িতে খাবার নেই, বিশুদ্ধ পানীয় জল এবং চিকিৎসার ব্যবস্থা নেই। সুতরাং রাফায় যে দৃশ্য দেখা গেছে এটি হওয়াটাই স্বাভাবিক।

জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজার অধিবাসীরা খাবারের জন্য এতটাই মরিয়া যে তারা ত্রাণের ট্রাকগুলি থামিয়ে দিচ্ছে এবং যে যা পাচ্ছে লুট করে নিয়ে যাচ্ছে।

ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ লাজারিনি সম্প্রতি গাজা পরিদর্শণ করেছেন। তিনি বলেছেন, অবরোধের কারণে গাজাবাসী ইতিপূর্বে কখনই এমন খাদ্য সংকটের মুখে পড়েনি।

তিনি আরও বলেন, আমি দেখেছি যে রাফায় লোকজন হতাশা নিয়ে ট্রাক দেখা মাত্রই দৌড়ে আসছে। এসময় অনেককেই দেখা গেছে ট্রাক থেকে খাবার নিয়ে খেতে।

ইউএন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) উপপ্রধান কার্ল স্কাউ বলেছেন, গাজার প্রায় অর্ধেক মানুষ এখন ক্ষুধার্ত। তাদের পরবর্তী দিনের খাবার কোথা থেকে আসবে তা কেউ জানে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App