×

আন্তর্জাতিক

চীনে শৈত্যপ্রবাহে ট্রেন দুর্ঘটনা, আহত পাঁচ শতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২৩, ১২:৩৩ পিএম

চীনে শৈত্যপ্রবাহে ট্রেন দুর্ঘটনা, আহত পাঁচ শতাধিক

চীনে তুষারপাত

তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে চীন । দেশটির বেশিরভাগ অঞ্চলের রাস্তাঘাট এখন বরফে ঢেকে গেছে। ফলে বিভিন্ন স্থানে দুর্ঘটনার খবর পাওয়া যাচ্ছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) চীনে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। তুষারপাতের কারণে বৃহস্পতিবার সন্ধ্যায় বেইজিংয়ের দুটি সাবওয়ে ট্রেনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৫০০ জনের বেশি মানুষ আহত হয়। আহতদের মধ্যে ১০২ গুরুতর আহত হয়েছেন। খবর গ্লোবাল টাইমসের।

বেইজিংয়ের পরিবহন ব্যবস্থায় এমন ঘটনা সাধারণত ঘটে না। কিন্তু তুষারঝড়ের কারণে রেললাইনে পিছলে এ দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় বিপুল হতাহতের ফলে অনেকেই হতবাক হয়েছেন। শৈত্যপ্রবাহ আরও তীব্র হওয়ায় কর্তৃপক্ষ কয়েকটি প্রদেশের যান চলাচল সীমিত করেছে।

চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ হেইলংজিয়াং, উত্তর-পশ্চিমের শিনজিয়াং অঞ্চল, স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়া এবং গানসু ও কিংহাই প্রদেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা হিমাঙ্কের নিচে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। তাপমাত্রা এরচেয়েও নিচে নামার সম্ভাবনা রয়েছে।

এছাড়া হেনান প্রদেশে তুষারপাতের খবর পাওয়া গেছে, নিংসিয়াতে তীব্র তুষারপাতে মহাসড়কে যান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। গানসু প্রদেশেও কিছু সড়ক ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে এবং ট্রেন চলাচল বন্ধ রয়েছে। একইসাথে সতর্কতা মেনে শুক্রবার সাংহাইয়ে চলাচলকারী বেশ কয়েকটি ফেরি ও বাস সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App