×

আন্তর্জাতিক

মোসাদপ্রধানের কাতার সফর বাতিল করেছে ইসরায়েল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ০১:৩৩ পিএম

মোসাদপ্রধানের কাতার সফর বাতিল করেছে ইসরায়েল

জিম্মিদের নামের তালিকা দেখছে তাদের স্বজনরা

হামাসের হাতে থাকা ইসরায়েলের জিম্মিদের মুক্তি নিয়ে আলোচনা করতে কাতার সফরে যাওয়ার কথা ছিল ইসরায়েলের রাষ্ট্রীয় গোয়েন্দাসংস্থার (মোসাদ) প্রধান নির্বাহী ডেভিড বার্নিয়ার। কিন্তু ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা মোসাদ প্রধানের নির্ধারিত ওই সফরটি বাতিল করেছে ।

বুধবার এক বৈঠকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন মন্ত্রিসভার সিদ্ধান্তে আপাতত ইসরায়েলের কোন সরকারি কর্মকর্তাকে কাতারে পাঠানো হবে না। মন্ত্রিসভার এ সিদ্ধান্তের ফলে হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির বিষয়টি আরও অনিশ্চয়তার মধ্যে পড়ল। খবর বিবিসির।

ফিলিস্তিন নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসের শীর্ষ নেতৃত্বের প্রায় সবাই কাতারে বসবাস করেন। এর আগে গাজায় হামাস-ইসরায়েলের যুদ্ধের প্রথম অস্থায়ী বিরতির আলোচনাও শুরু হয়েছিল দোহা থেকে। ডেভিড বার্নিয়া ছিলেন সে আলোচনায় ইসরায়েলি প্রতিনিধি দলের নেতৃত্বে।

গত ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালায়। এর পরপরই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)। প্রথমে হামলা চালায় ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

আইডিএফের টানা দেড় মাসের অভিযানে গাজা এখন একটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। যুদ্ধে এপর্যন্ত নিহত হয়েছেন অন্তত ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহতদের মধ্যে অর্ধেকেরও বেশি নারী ও শিশু। অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছে প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি।

দেড় মাসেরও বেশি সময় যুদ্ধের পর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপের মুখে ২৫ নভেম্বর অস্থায়ী যুদ্ধবিরতি ঘোষণা করে আইডিএফ ও হামাস। প্রথমে ৪ দিনের বিরতি ঘোষণা করা হলেও পরে এর মেয়াদ আরও ৩ দিন বাড়ানো হয়।

এ সময় প্রায় ২ শতাধিক জিম্মির মধ্যে ৯৪ জনকে মুক্তি দেয় হামাস। ইসরায়েলের বিভিন্ন কারাগার থেকেও ছেড়ে দেয়া হয়েছে ১৫০ জন ফিলিস্তিনি বন্দিকে।

হামাসের হাতে থাকা অবশিষ্ট জিম্মিদের মুক্তি নিয়ে আলোচনা করতে চলতি সপ্তাহে দোহায় সফরের পরিকল্পনা করেছিল ইসরায়েলের একটি প্রতিনিধি দল। কিন্তু মন্ত্রিসভার সেটি আটকে গেলে। এমন সিদ্ধান্তে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছে ইসরায়েলি জিম্মিদের পরিবারের সদস্যরা।

লিখিত বিবৃতিতে তারা জানিয়েছেন, ‘আমরা এই সিদ্ধান্তে স্তম্ভিত এবং সরকারের উদাসীনতা ও বর্তমান অচলাবস্থায় অতিষ্ঠ। সাধারণ ইসরায়েলিদের জীবনের মূল্য তাদের কাছে নেই।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App