×

আন্তর্জাতিক

জাপানে তহবিল কেলেঙ্কারিতে ৪ মন্ত্রীর পদত্যাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২৩, ০৩:৩০ পিএম

জাপানে তহবিল কেলেঙ্কারিতে ৪ মন্ত্রীর পদত্যাগ

ক্ষমতাসীন দলের সবচেয়ে শক্তিশালী উপদলের সঙ্গে জড়িত একটি তহবিল সংগ্রহে কেলেঙ্কারির ঘটনায় জাপানের ৪ মন্ত্রী পদত্যাগ করেছেন।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ৫০০ মিলিয়ন ইয়েন স্লাশ ফান্ডে অনিয়মের ঘটনায় অভিযোগ উঠলে তারা পদত্যাগ করেন। টোকিওর প্রসিকিউটররাও দুর্নীতির ঘটনায় ইতিমধ্যে তদন্ত শুরু করেছেন। খবর নিক্কেইয়ের।

এটি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার জনপ্রিয়তার উপর সর্বশেষ আঘাত। ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রতি জনসমর্থন এ ঘটনায় তলানিতে পৌছে। দলটি১৯৫৫ সাল থেকে নিরবচ্ছিন্নভাবে ক্ষমতায় রয়েছে। এক সমীক্ষায় দেখা গেছে ২০১২ সালের দিকে প্রথমবারের মতো তাদের জনপ্রিয়তা ৩০ শতাংশের নিচে নেমে গেছে।

ভোটাররা মূল্যস্ফীতি ও কিশিদা কেলেঙ্কারির কারনে কারণে সরকারের উপর ক্ষুব্ধ হয়েছেন।

মুখ্য মন্ত্রিপরিষদ সচিব এবং শীর্ষ সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো বলেছেন, বৃহস্পতিবার অর্থনীতি ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী জুনজি সুজুকি এবং কৃষিমন্ত্রী ইচিরো মিয়াশিতাও একযোগে পদত্যাগ করেছেন।

এছাড়া, সদ্য প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বে একই দল থেকে পাঁচ সিনিয়র মন্ত্রী এবং একজন সংসদীয় উপমন্ত্রীও পদত্যাগ করেছেন।

জানা যায়, সিউয়া পলিসি গ্রুপ নামে পরিচিত দলটি তাদের তহবিল সংগ্রহের ইভেন্টের জন্য টিকিট বিক্রির লক্ষ্য নির্ধারণ করেছিল। কিন্তু এ থেকে পাওয়া প্রায় ১০ মিলিয়ন ইয়েনের বেশি অর্থের হিসেব দিতে ব্যার্থ হয়েছেন অভিযুক্তরা। এলডিপির নেতৃত্বে অন্য কোয়ালিশন দলও এ অভিযোগের সম্মুখীন হয়েছে।

যদিও বুধবার, জাপানের ডায়েটের নিম্নকক্ষে কিশিদার মন্ত্রিসভার বিরুদ্ধে বিরোধীদের দায়ের করা অনাস্থা প্রস্তাব টেকেটি।

আগামী সেপ্টেম্বরে এলডিপির নেতৃত্ব নির্বাচন হওয়ার কথা রয়েছে। ২০২৫ সালে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App