×

আন্তর্জাতিক

হামাসকে কখনোই নিশ্চিহ্ন করা যাবে না: ইরান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২৩, ১০:৪৪ এএম

হামাসকে কখনোই নিশ্চিহ্ন করা যাবে না: ইরান

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে দুমাস ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

কিন্তু প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের রিপোর্টে বলা হয়েছে, ২ মাস ধরে হামলা চালানোর পরও হামাসকে নির্মূলের ধারেকাছে নেই ইসরায়েল।আর এবার একই কথা বললো ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, হামাসকে কখনোই নিশ্চিহ্ন করতে পারবে না ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

মঙ্গলবার হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র কখনোই হামাসকে নিশ্চিহ্ন করতে সক্ষম হবে না এবং ইসরায়েল কেবলমাত্র সংঘাতের রাজনৈতিক সমাধানের মাধ্যমে গাজায় আটক বন্দিদের মুক্তি নিশ্চিত করতে পারে।

জেনেভায় জাতিসংঘে দেয়া এক বক্তৃতায় হামাসকে স্বাধীনতাকামী গোষ্ঠী হিসেবে বর্ণনা করে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন: ‘ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র কখনোই হামাসকে নির্মূল করতে পারবে না।’

তিনি আরও বলেন, তেহরান-সমর্থিত হামাসকে নিশ্চিহ্ন করার অঙ্গীকার করেছে ইসরায়েল। কিন্তু শুধুমাত্র রাজনৈতিক সমাধানের মাধ্যমেই হামাসের হাতে আটক বন্দিদের ফিরিয়ে আনা সম্ভব।

অবশ্য হামাসকে নির্মূল করতে না পারলেও; গাজার সাধারণ মানুষের ওপর ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত গাজায় ১৮ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৭০ শতাংশই হলেন নারী ও শিশু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App