×

আন্তর্জাতিক

আফিম উৎপাদনের শীর্ষে মিয়ানমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ০৬:৪৯ পিএম

আফিম উৎপাদনের শীর্ষে মিয়ানমার

আফিম গাছ

আফিম উৎপাদনে আফগানিস্তানকে ছাড়িয়ে এখন শীর্ষস্থানে মিয়ানমার। জানা যায়, নানা কারণে আফগানিস্তানে আফিমের আবাদ কমে যাওয়ায় মিয়ানমার এই অবস্থানে পৌঁছেছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের আফিম চাষীরা এখন অন্য পণ্য চাষের তুলনায় গড়ে প্রায় ৭৫ শতাংশ বেশি উপার্জন করছেন। দেশটিতে এখন আফিম প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫৫ ডলারে। গত বছরের তুলনায় চাষের জমি ১৮ শতাংশ বেড়ে ৪৭ হাজার হেক্টরে পৌঁছেছে।

জাতিসংঘের অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইমের প্রতিবেদনে (ইউএনওডিসি) বলা হয়, দেশটিতে বৈধভাবে অর্থনৈতিক কর্মকাণ্ডের সুযোগ সীমিত হয়ে যাওয়ায়, মুদ্রাস্ফীতি এবং মুদ্রার মান কমে যাওয়ায় সৃষ্ট আর্থিক বিপর্যয়ের মুখে আফিমসহ অন্যান্য অবৈধ পণ্যের উৎপাদনকে আকর্ষণীয় বিকল্প বা জীবিকা নির্বাহের মাধ্যম হিসেবে দেখা হচ্ছে।

ইউএনওডিসির আঞ্চলিক প্রতিনিধি জেরেমি ডগলাস জানান, ‘২০২১ এর ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর অর্থনীতি, সুরক্ষা ও সুশাসনে প্রতিবন্ধকতা দেখা দেখা দিলে প্রত্যন্ত অঞ্চলের চাষীরা জীবিকা অর্জনের জন্য আফিম চাষের দিকে বেশি ঝুঁকে।’

ইউএনওডিসি প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারের অর্থনীতি অব্যাহত সংঘাত ও অস্থিতিশীলতার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App