×

আন্তর্জাতিক

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত বহাল সুপ্রিম কোর্টে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২৩, ০৫:৫৮ পিএম

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত বহাল সুপ্রিম কোর্টে

ছবি: সংগৃহীত

ভারতের সুপ্রিম কোর্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত বহাল রেখে আদালত রায়ে বলেছেন ওই সিদ্ধান্ত 'অসাংবিধানিক' নয়।

সেই সঙ্গে জম্মু-কাশ্মীরে দ্রুত রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া এবং সামনের বছরের সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন আয়োজনের জন্য আদালত আদেশ দিয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) ভারতের সুপ্রিম কোর্টে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত অনুচ্ছেদ ৩৭০ বাতিল সংক্রান্ত মামলার শুনানি দিন ছিল।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির ওই সাংবিধানিক বেঞ্চ বলেছে, সংবিধানের ৩৭০ ধারা মেনে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ‘অস্থায়ী’ ছিল। রাষ্ট্রপতি শাসনকালে ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়টিও নিয়ম বহির্ভূত নয়।

এছাড়াও জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার পাশাপাশি আগামী বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করার সময়সীমাও বেঁধে দিয়েছে ভারতের শীর্ষ আদালত।

২০১৯ সালের ৫ই আগস্ট ভারতের মুসলিম প্রধান জম্মু-কাশ্মীর রাজ্যের সাংবিধানিক বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কেন্দ্রীয় শাসন জারি করে নরেন্দ্র মোদী সরকার। ওই অনুচ্ছেদ অনুযায়ী জম্মু-কাশ্মীরের নিজেদের সংবিধান ও আলাদা পতাকার অধিকার দেয়া হয়েছিল। জম্মু-কাশ্মীর রাজ্য পুরোপুরি মুছে ফেলে একে লাদাখ এবং জম্মু-কাশ্মীর নামে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত করা হয়েছিল।

পরে ব্যাপক বিক্ষোভের মুখে দীর্ঘদিন লকডাউনও করে রাখা হয়েছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানালেও জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা হতাশা প্রকাশ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App