×

আন্তর্জাতিক

২০০ আফগান সেনাকে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২৩, ০২:২২ পিএম

২০০ আফগান সেনাকে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান

ছবি: বিবিসি

সম্প্রতি পাকিস্তানে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়া আফগান স্পেশাল ফোর্সের ২০০ সাবেক সদস্যকে দেশে ফেরত পাঠোনোর উদ্যোগ গ্রহণ করেছে পাকিস্তান।

তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর ওইসব সেনার পালিয়ে পাকিস্তানে শরণার্থী হিসেবে আশ্রয় গ্রহণ করেছিল।

এই অভিজাত বাহিনীকে যুক্তরাজ্যের অর্থায়নের প্রশিক্ষণ প্রদান করা হয়েছিল। কিন্তু পালিয়ে পাকিস্তানে আশ্রয় নেয়ার পর সম্প্রতি তাদেরকে আফগানিস্তানে ফেরত পাঠানো উদ্যোগ গ্রহণ করা হয়েছে। খবর বিবিসির।

১২ বছর ধরে আফগানিস্তানে ব্রিটিশ সেনাবাহিনীতে কাজ করা জেনারেল স্যার রিচার্ড ব্যারনস বলেছেন, আফগান এই সেনাদের নিরাপদ আশ্রয় দিতে যুক্তরাজ্য ব্যর্থতার পরিচয় দিয়েছে, এটি অত্যন্ত অমানবিক।

তিনি আরও বলেন, যে সেনারা আমাদের জন্য কাজ করলো তাদের হয়ত জেল হবে বা বাকি জীবন কারাগারে কাটাতে হবে। এটা তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়া আর কি! যদিও ২০২১ সালে, প্রধানমন্ত্রী বরিস জনসন সংসদকে বলেছিলেন আফগান বিশেষ বাহিনীর সেনাদের নিরাপদে যুক্তরাজ্যে আশ্রয় দেয়া হবে।

ইতিমধ্যে আফগান কমান্ডোদের অনেকের ব্রিটিশ আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। তাদের জীবনও ঝুঁকিতে রয়েছে।

স্যার রিচার্ড, তার একটি ব্যক্তিগত চিঠিতে বলেছেন, ‘আমরা এই লোকদের প্রতিশ্রুতি দিয়েছিলাম কিন্তু আমরা সে প্রতিশ্রুতি রাখতে পারিনি।’ পাকিস্তান থেকে সাম্প্রতিক বহিষ্কৃত এসব বিশেষ সেনারা যুক্তরাজ্যের সাহায্য থেকেও বঞ্চিত হয়েছেন। তালেবান কতৃপক্ষ তাদেরকে বিশ্বাসঘাতক মনে করছে।

সাবেক এলিট ফোর্সের একজন সদস্য আলী এক কক্ষের সেফ হাউস থেকে বিবিসির সাথে কথা বলতে গিয়ে বলেন, আমি যুক্তরাজ্যের সামরিক বাহিনীর সাথে দিনরাত কাজ করেছি। প্রশিক্ষণের সময় আমরা একই থালায় খেয়ে এক তাঁবুতে ঘুমিয়েছি। বিভিন্ন অপারেশনে আমরা এক পরিবারের সদস্যেরমতো ব্রিটিশ সেনাদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছি।

উল্লেখ্য, আফিম উৎপাদন নিয়ে আফগানিস্তানের ক্রমবর্ধমান সমস্যা মোকাবেলায় যুক্তরাজ্য সেনাদের তত্বাবধানে ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয় কমান্ডো ফোর্স ৩৩৩ নামে পরিচিত এই এলিট ইউনিট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App