×

আন্তর্জাতিক

পুরস্কার আনতে যাচ্ছিল মাশা আমিনির পরিবার, আটকে দিল ইরান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ০৪:৪৫ পিএম

পুরস্কার আনতে যাচ্ছিল মাশা আমিনির পরিবার, আটকে দিল ইরান

ছবি: ইন্টারনেট

হিজাব না পরার অভিযোগে ইরানি পুলিশের নির্যাতনে নিহত তরুণী মাশা আমিনির প্রতি সম্মান জানিয়ে তাকে মর্যাদাপূর্ণ শাখারভ মানবাধিকার পুরস্কার দিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইরানের ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর আচরণে মাশার পরিবার এই পুরস্কার গ্রহণ করতে পারবে কি না, তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইইউর পুরস্কার গ্রহণের জন্য ফ্রান্সের স্ট্রাসবুর্গ শহরে যাওয়া প্রয়োজন ছিল মাশার পরিবারের সদস্যদের। শনিবার (৯ ডিসেম্বর) তার মা-বাবা এবং ভাই ফ্রান্সে যাওয়ার জন্য তেহরানের একটি আন্তর্জাতিক বিমান বন্দরে এসেছিলেন; কিন্তু বিমান বন্দর কর্তৃপক্ষ তাদেরকে উড়োজাজে উঠতে দেয়নি। সেই সঙ্গে তাদের সবার পাসপোর্টও জব্দ করেছে।

মাশা আমিনির পরিবারের আইনজীবী শিরিন আরদাকানি বার্তাসংস্থা এএফপিকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘এ থেকে বোঝা যাচ্ছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের আমার মক্কেলদের কোনো প্রকার সম্পর্ক স্থাপন হোক— তা দেশের বর্তমান শাসকগোষ্ঠী একেবারেই চাইছে না। সেজন্যই বৈধ ভিসা থাকা সত্ত্বেও তাদেরকে ফ্রান্সে যেতে বাধা দেওয়া হচ্ছে। এর আগে ইরানে কখনও এমন ঘটনা ঘটেনি।’

উল্লেখ্য, হিজাব না পরার কারণে ২০২২ সালের ১২ সেপ্টেম্বর রাজধানী তেহরানে ২২ বছরের তরুণী মাশা আমিনিকে গ্রেপ্তার করে ইরানের নীতি পুলিশ। কিন্তু হেফাজতে নেওয়ার কিছু সময় পর সে অচেতন হয়ে পড়লে তাকে একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি করানো হয়। চিকিৎসাধীন অবস্থায় ১৬ সেপ্টেম্বর সেখানেই মৃত্যু হয় মাশার।

ইরানের নীতিপুলিশের তরফ থেকে বলা হয়, জিজ্ঞাসাবাদের সময় হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ (হার্ট অ্যাটাক) হয়েছিল মাশার। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হেফাজতে নিয়ে যাওয়ার পর মাশা আমিনিকে পেটানো হলে তার জেরেই অজ্ঞান হয়ে পড়েছিল সে।

আন্তর্জাতিক বিশ্বে ইরানের এই আন্দোলন স্বীকৃতি পেয়েছে ‘নারী, জীবন ও স্বাধীনতা আন্দোলন’ নামে। মাশার মৃত্যুকে সম্মান জানিয়ে গত অক্টোবর তাকে শাখারভ মানবাধিকার পুরস্কারে ভূষিত করে ইউরোপীয় ইউনিয়ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App