×

আন্তর্জাতিক

বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে সাতটি মর্টার হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩, ০৪:০৫ পিএম

বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে সাতটি মর্টার হামলা

ইরাকের বাগদাদে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস প্রাঙ্গণে শুক্রবার (৮ ডিসেম্বর) ভোরে যে হামলা হয়েছে তাতে অন্তত সাত রাউন্ড মর্টার ছোঁড়া হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে ঐ কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র দূতাবাস চত্বরকে লক্ষ্য করে চালান হামলায় দূতাবাসের সামান্য ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি।

কোন গোষ্ঠীই এই আক্রমণের দায় স্বীকার করেনি কিন্তু যুক্তরাষ্ট্রের বাহিনীর উপর এর আগের আক্রমণগুলি চালিয়েছিল ইরানের সঙ্গে সম্পৃক্ত মিলিশিয়ারা। গাজা যুদ্ধে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থকে কেন্দ্র করে তারা নিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের স্থানগুলিকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

রাজধানীর কেন্দ্রস্থলে স্থানীয় সময় ভোর ৪ টায় দূতাবাসের কাছে বিস্ফোরনের শব্দ শোনা যায়। রাষ্ট্রীয় মাধ্যম বলছে এই আক্রমণে ইরাকি নিরাপত্তা সংস্থার সদর দপ্তরও ক্ষতিগ্রস্ত হয়।

যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা আর্ও জানিয়েছেন আইন আল আসাদ বিমান ঘাঁটিটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় কিন্তু ক্ষেপণাস্ত্রটি ঐ ঘাঁটিতে আঘাত হানেনি। আইন আল আসাদ বিমান ঘাঁটিতেই ইরাকের পাশ্চিমাঞ্চলে অবস্থিত যুক্তরাষ্ট্রের এবং অন্যান্য আন্তর্জাতিক বাহিনী অবস্থান করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App