×

আন্তর্জাতিক

তৃণমূল এমপি মহুয়া মৈত্র লোকসভা থেকে বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩, ১১:১৭ এএম

তৃণমূল এমপি মহুয়া মৈত্র লোকসভা থেকে বহিষ্কার

ভারতে তৃণমূল কংগ্রেস এমপি মহুয়া মৈত্রকে দেশটির সংসদের নিম্নকক্ষ লোকসভা থেকে বহিষ্কার করা হয়েছে।

ঘুষের বিনিময়ে সংসদে প্রশ্ন করার অভিযোগে শুক্রবার তাকে বহিষ্কার করা হয়। খারিজ করা হয়েছে তার সংসদ সদস্যপদ। খবর বিবিসি ও এনডিটিভির।

তবে মহুয়া তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে বলেছেন, তাকে কোনও প্রমাণ ছাড়াই বহিষ্কার করা হয়েছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন করতে পারবেন মহুয়া।

মহুয়ার বিরুদ্ধে ঘুষের বিনিময়ে সংসদে প্রশ্ন করার অভিযোগ তুলেছিলেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাংসদ নিশিকান্ত দুবে। সংসদীয় ভাষায় একে বলা হয়, ক্যাশ-ফর-কোয়ারি (অর্থের বিনিময়ে প্রশ্ন)।

একজন এমপি রাজনৈতিক আনুগত্য পরিবর্তন করা, সংসদের আচরণ পরিপন্থি আচরণ করা, অর্থ বা ঘুষ নিয়ে প্রশ্ন করা, দুই বছরের বেশি কারাদণ্ড অথবা অন্য কোনও অপরাধে দোষী সাব্যস্ত হলে সংসদের সদস্যপদ হারাতে পারেন।

পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের তৃণমূল কংগ্রেস এমপি মহুয়া মৈত্রর বিরুদ্ধে বিজেপি ক্যাশ-ফর-কোয়ারির অভিযোগ তোলার পর ‘এথিকস কমিটি’ তদন্ত করে তার বিরুদ্ধে ৪৯৫ পাতার রিপোর্ট পেশ করে। এর ৫২ নম্বর পাতায় মহুয়াকে সংসদ থেকে বহিষ্কারের সুপারিশ করা হয়েছিল।

এতে বলা হয়, মহুয়া গুরুতর অপরাধ করেছেন, তাকে লোকসভা থেকে বহিষ্কার করা উচিত৷ তার বিরুদ্ধে আইনি তদন্ত হওয়া উচিত। অর্থের যে লেনদেন হয়েছে, তা খুঁজে বের করা উচিত।

এই রিপোর্ট নিয়ে আধঘণ্টা আলোচনার পর মহুয়াকে বহিষ্কারের প্রস্তাবের ওপর ভোট হয়। ধ্বনিভোটে পাস হয় প্রস্তাব।

মহুয়ার পাশে শুরু থেকেই ছিল ভারতীয় জাতীয় কংগ্রেসসহ সরকারবিরোধী একাধিক দল। শুক্রবারও এর ব্যতিক্রম হয়নি। মহুয়া মৈত্রের পাশে দাঁড়িয়েছে সিপিএম, কংগ্রেস। তারা বলছে, মহুয়াকে অন্যায়ভাবে বহিষ্কার করা হয়েছে।

জানায়, সব বিরোধীদলীয় নেতারাই অভিযোগ করে বলছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলকে সমালোচনা করার কারণেই মহুয়াকে নিশানা করা হয়েছে।

২০০৯ সালে মহুয়া চাকরি ছেড়ে যোগ দিয়েছিলেন ভারতের জাতীয় কংগ্রেসের যুব দলে। ২০১০ সালে তিনি দল বদলে তৃণমূলে যোগ দেন। ২০১৬ সালে নদিয়া জেলার করিমপুর আসন থেকে জয়ী হন।

এরপর কৃষ্ণনগর থেকে ২০১৯ সালে ১৭তম লোকসভায় এমপি নির্বাচিত হয়েছিলেন মহুয়া। বহিষ্কারের পর আর লোকসভায় প্রবেশ করতে পারবেন না তিনি। বঞ্চিত হবেন এমপিদের একাধিক সুযোগ-সুবিধা থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App