×

আন্তর্জাতিক

লেবাননে সাংবাদিক নিহতের ঘটনায় ইসরায়েল দায়ী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ১০:১৮ এএম

লেবাননে সাংবাদিক নিহতের ঘটনায় ইসরায়েল দায়ী

ছবি: সাবাহ

লেবাননে ইসরায়েলি ট্যাঙ্কের গোলার আঘাতে বার্তাসংস্থা রয়টার্সের এক সাংবাদিক নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন এএফপি, আলজাজিরাসহ আরো বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রায় ৬ জন সাংবাদিক।

রয়টার্সের তদন্তে উঠে এসেছে, গত ১৩ অক্টোবর লেবাননের আলমা আল-চাব গ্রামের কাছে ইসরায়েলি সীমান্ত থেকে ১ কিলোমিটার ভেতরে হামলার খবর সংগ্রহে যাওয়ার সময় সাংবাদিকদের গাড়িতে হামলার ঘটনা ঘটে। এতে রয়টার্সের ভিজ্যুয়াল রিপোর্টার ইসাম আবদুল্লাহ (৩৭) নিহত হন। গুরুতরভাবে আহত হন এজেন্স ফ্রান্স-প্রেস (এএফপি) ফটোগ্রাফার ক্রিস্টিনা অ্যাসি(২৮)। খবর ডেইলি সাবাহর।

রয়টার্স ৩০জনেরও বেশি নিরাপত্তা কর্মকর্তা, সামরিক বিশেষজ্ঞ, ফরেনসিক তদন্তকারী, আইনজীবী, চিকিৎসক এবং প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে তদন্ত করে বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। পরে স্থানীয় আরো ৮টি গণমাধ্যমের শতাধিক ভিডিও ফুটেজ ও হামলার আগে-পরের ছবি পর্যালোচনা করেছে। যার মধ্যে স্যাটেলাইট ছবিও রয়েছে।

তদন্তের অংশ হিসেবে, রয়টার্স ঘটনাস্থল থেকে নিহত সাংবাদিকদের ব্যবহৃত গাড়ি, তিনটি ফ্ল্যাক জ্যাকেট, একটি ক্যামেরা, ট্রাইপড এবং একটি বড় ধাতুর টুকরো প্রমাণ হিসেবে সংগ্রহ করেছে।

তদন্তের পর রয়টার্স ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) কাছে তথ্য-প্রমাণ উপস্থাপন করেছে। রয়টার্স অভিযোগ করেছে ইসরায়েলি সেনারা জানত যে তারা সাংবাদিকদের ওপর হামলা চালাচ্ছে। কারন এএফপি, আল জাজিরা এবং রয়টার্সের ৭জন সাংবাদিকের দলের সবাই নীল ফ্ল্যাক জ্যাকেট এবং হেলমেট পরা ছিলেন। সবার গায়ে সাদা অক্ষরে ‘প্রেস’ লেখা ছিল।

অভিযোগের জবাবে আইডিএফের আন্তর্জাতিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট বলেছেন, ‘আমরা কখনোই সাংবাদিকদের টার্গেট করি না।’ তিনি আর কোনো মন্তব্য করেননি।

রয়টার্সের এডিটর-ইন-চিফ আলেসান্দ্রা গ্যালোনি বলেছেন, ‘ইসরায়েলের হামলার ব্যপারে আমাদের কাছে যে প্রমাণ রয়েছে আজ সেগুলো প্রকাশিত হয়েছে, এতে দেখা গেছে একজন ইসরায়েলি ট্যাঙ্ক ক্রু আমাদের সহকর্মী ইসাম আবদুল্লাহকে হত্যা করেছে।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজা উপত্যকায় আগ্রাসন শুরুর পর ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ৭১ জন সাংবাদিক নিহত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App