×

আন্তর্জাতিক

নির্বাচনের ফলাফল নিয়ে ভাবছে না যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২৩, ১১:১৫ এএম

নির্বাচনের ফলাফল নিয়ে ভাবছে না যুক্তরাষ্ট্র

ছবি: বিবিসি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এখনই কোন অনুমান বা চিন্তা করছে না যুক্তরাষ্ট্র।

বাংলাদেশে তারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়, শন্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়। এজন্য একসেঙ্গে কাজ করতে সরকার, বিরোধী দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের আহ্বান জানিয়েছে দেশটি।

সোমবার (৪ ডিসেম্বর) নিয়মিত পেস ব্রিফিংয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

পররাষ্ট্র দপ্তরের প্রেস ব্রিফিংয়ে একজন প্রশ্নকারী বাংলাদেশে নির্বাচনী পরিবেশ, গণগ্রেপ্তার ও চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করেন।

ওই সাংবাদিক প্রশ্ন করেন, বর্তমানে বাংলাদেশে চলমান পরিস্থিতির মধ্যেই সরকার নজিরবিহীনভাবে একটি নির্বাচন আয়োজনের দিকে এগুচ্ছে। ইতিমধ্যে ২০ হাজারেরও বেশি সরকার বিরোধী নেতা-কর্মীদেরকে আটক করা হয়েছে, নিরাপত্তা হেফাজতে মৃত্যু বাড়ছে, পুলিশ টার্গেট করা ব্যক্তিকে না পেলে তার পরিবারের সদস্যদের আটক করছে। ভোটের ফলাফল নিজেদের পক্ষে নিতে নতুন রাজনৈতিক দল কিংস পার্টিকে নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দেয়া হচ্ছে। ইতিমধ্যে প্রধান বিরোধী দল বিএনপিসহ অন্যন্য বড় রাজনৈতিক দলগুলো এই নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছে। এমন পরিস্থিতিতে মার্কিন সরকার বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সম্ভাবনাকে কীভাবে মূল্যায়ন করছে?

প্রশ্নের জবাবে মিলার বলেন, আমি এখন নির্বাচনের ফলাফল নিয়ে অনুমান করছি না।

আমরা আগেও বেশ কয়েকবার বলেছি। আমরা বাংলাদেশ সরকার, বিরোধী দল, সুশীল সমাজ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে নিয়ে বাংলাদেশি জনগণের স্বার্থে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন নিশ্চিত করতে একসঙ্গে কাজ করার আহ্বান জানাবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App