×

আন্তর্জাতিক

ভারতের ৩ রাজ্যে বিজেপির জয়, একটিতে কংগ্রেস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩, ০১:৫৫ পিএম

ভারতের ৩ রাজ্যে বিজেপির জয়, একটিতে কংগ্রেস

ছবি: এনডিটিভি

ভারতের তিন রাজ্য- মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড়ে বিজয়ের উৎসব শুরু করেছে বিজেপি। বিধানসভা নির্বাচনে তিনটি রাজ্যেই সহজ জয় পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল।

বাকি যে দুই রাজ্যে বিধানসভার ভোট হয়েছে তাতে তেলেঙ্গানায় জিতেছে কংগ্রেস। আর মিজোরামে নবগঠিত জোরাম পিপলস‌ মুভমেন্ট (জেডপিএম) ভোট গণনায় এগিয়ে রয়েছে। খবর এনডিটিভির।

নভেম্বর জুড়ে ভারতের পাঁচ রাজ্য- মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিসগড়, তেলেঙ্গানা ও মিজোরামে বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ করা হয়।

রবিবার সকাল ৮টা থেকে মিজোরাম বাদে বাকি চার রাজ্যের ভোট গণনা শুরু হয়। রোববারের প্রার্থনা নির্বিঘ্ন রাখতে খ্রিস্টানঅধ্যুষিত মিজোরামের বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে সোমবার করেছে।

ভোট হওয়া পাঁচ রাজ্যের মধ্যে শুধু মধ্যপ্রদেশের ক্ষমতায় ছিল বিজেপি। ছত্তিসগড় ও রাজস্থানে ক্ষমতায় ছিল কংগ্রেস পার্টি।

মধ্যপ্রদেশে এবার কংগ্রেস বিজেপিকে পরীক্ষায় ফেলতে চলেছে বলে ভোটের আগের পূর্বাভাসে বলা হচ্ছিল। কিন্তু রবিবার দুপুরের মধ্যেই সেই পূর্বাভাস মিথ্যা প্রমাণিত হয়। মধ্যপ্রদেশে বিজেপির সঙ্গে কোনো ধরণের প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে না পারা কংগ্রেস বরং রাজস্থান ও ছত্তিসগড়ে ক্ষমতা হারায়।

তেলেঙ্গানায় কংগ্রেস ‘ভারত রাষ্ট্র সমিতি’ (বিআরএস)-এর সঙ্গে লড়াই হলেও শেষ পর্যন্ত সেখানে কংগ্রেসই জয়ী হয়। ছত্তিসগড় ও রাজস্থানে ক্ষমতা হারিয়ে কংগ্রেসকে তেলেঙ্গানার জয় নিয়েই সন্তুষ্ঠ থাকতে হচ্ছে।

আগামী বছর ভারতে জাতীয় নির্বাচন। তার আগে এই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল জাতীয় নির্বাচনে কোনো দল কী অবস্থানে রয়েছে সে সম্পর্কে খানিকটা হলেও পূর্বাভাস পাওয়া যাবে বলে এতদিন বলা হচ্ছিল। এখন ফলাফল দেখে মনে হচ্ছে মোদীর নেতৃত্বের উপর ভারতের জনগণের আস্থা আরো বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App