×

আন্তর্জাতিক

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ছাড়িয়েছে ৭০০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২৩, ০৬:০২ পিএম

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ছাড়িয়েছে ৭০০

আল-জাজিরা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে আবার ফিরেছে যুদ্ধ পরিস্থিতি। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক জানান, গাজায় যুদ্ধবিরতির পর গত ২৪ ঘণ্টায় পুনরায় ইসরায়েল হামলা শুরুর পর সাত শতাধিক লোক নিহত হয়েছেন। তিনি আরও জানান, ইসরায়েলের এ হামলার কারণে গাজায় বাস্তচ্যুত হয়েছেন ১৫ লাখেরও বেশি মানুষ।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর ফিলিস্তিনে হামলা শুরু করে ইসরায়েল। ইতোমধ্যে এ হামলায় নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত ইসরায়েলি হামলায় ১৫ হাজার ২০৭ জন নিহত এবং এ সময়ে আহত হয়েছেন আরও ৪০ হাজার ৬৫২।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, ইসরায়েলের আগ্রাসনের শিকার ফিলিস্তিনিদের ৭০ শতাংশই শিশু ও নারী। মন্ত্রণালয় আরও জানায়, সংঘাত শুরুর পর থেকে গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় ২৮০ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনীর সর্বাত্মক হামলার দেড় মাস পর গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো চার দিনের যুদ্ধবিরতি কার্যকর করে ইসরায়েল ও হামাস। এরপর দুই দফা এই যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে একমত হয় দুপক্ষ। তবে শুক্রবার সকাল ৭টায় যুদ্ধবিরতির মেয়াদ শেষ হলেও চুক্তি বাড়ানো নিয়ে কোনো পক্ষই ঘোষণা দেয়নি। তবে কাতার জানিয়েছে, গাজায় যুদ্ধবিরতি আবারও কার্যকর করতে আলোচনা চলছে।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকেই যুদ্ধ শেষে গাজার ভবিষ্যৎ কী হবে সে প্রশ্নই বারবার সামনে আসছে। তবে এ বিষয়ে একেক সময় একেক খবর দিচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App