×

আন্তর্জাতিক

ইমরান খানের বিবাহবিচ্ছেদের বিরুদ্ধে করা আবেদন খারিজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২৩, ০৩:৩৭ পিএম

ইমরান খানের বিবাহবিচ্ছেদের বিরুদ্ধে করা আবেদন খারিজ

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান এবং বুশরা বিবির মধ্যে বিবাহের মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

শুক্রবার ইসলামাবাদের একটি স্থানীয় আদালত এ মামলা খারিজ করেদেন। মুহাম্মদ হানিফ নামে আবেদনকারী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তার বর্তমান স্ত্রীকে ইদ্দাতে থাকাবস্থায় বিয়ে করার জন্য তার বিরুদ্ধে আইনিব্যবস্থা চেয়ে আদালতে আবেদন করেছিলেন, কিন্তু তিনি তার মামলা প্রত্যাহার করে নেন, যার ফলে এটি খারিজ হয়ে যায়।

তার সাম্প্রতিক আবেদনে তিনি বলেন, আপাতত আবেদনকারী প্রযুক্তিগত কারণে উপরোক্ত অভিযোগটি প্রত্যাহার করতে চান। তিনি বলেন, অভিযোগ প্রত্যাহারের অনুমতি না পেলে, আবেদনকারীর অপূরণীয় ক্ষতি হবে।

অভিযোগকারীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (পূর্ব) কুদরত উল্লাহ ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ২৪৮ ধারায় অভিযোগ প্রত্যাহারের অনুমতি দেন এবং মামলাটি বন্ধ করে দেন।

এর আগে মামলার বাদী মুহাম্মদ হানিফ দাবি করেন, বুশরা বিবির সঙ্গে তার সাবেক স্বামীর বিচ্ছেদ হয় ২০১৭ সালের নভেম্বরে। এর পর তিনি ইদ্দত (বিচ্ছেদ হওয়া নারী ৩ মাস ও বিধবা নারী ৪ মাস ১০ দিন সময়ের মধ্যে বিয়ে না করার বিধান) সম্পন্ন না করেই ২০১৮ সালের ১ জানুয়ারি ইমরান খানকে বিয়ে করেন, যা ইসলামিক বিধান (শরিয়া) ও মুসলিম রীতিনীতিবিরোধী। এ বিষয়ে বাদী বিয়ে পরিচালনাকারী মুফতি মুহাম্মদ সায়িদ ও বিবাহের সাক্ষী ইমরানের ঘনিষ্ঠ বন্ধু আউন চৌধুরীর বক্তব্য আদালতে জমা দিয়েছেন।

মুফতি সায়িদ জানিয়েছেন, ইমরান খান সব কিছু জেনেই বুশরা বিবিকে বিয়ে করেছেন। তিনি বুশরার বোন দাবি করা এক নারীর কথার ভিত্তিতে ওই বিয়ে পড়িয়েছিলেন। অবশ্য পরবর্তী মাসে (ফেব্রুয়ারি, ২০১৮) ইদ্দতের বিষয়টি উল্লেখ করে ইমরান খান তাকে আবারও তাদের বিয়ে পড়ানোর জন্য অনুরোধ করেন।

ফেব্রুয়ারিতেই ইমরান এই বিয়ের কথা জনসমক্ষে ঘোষণা করেন এবং লাহোরে বিবাহোত্তর অনুষ্ঠান করেন। মুফতি সায়িদ বলেন, প্রথম বিয়ের সময় বুশরার ইদ্দত সম্পন্ন হয়নি। সুফিবাদী ধারার ব্যক্তিত্ব হিসেবে পরিচিত বুশরাকে বিয়ে করলে প্রধানমন্ত্রী হতে পারবেন, এমন ধারণা থেকে ইমরান প্রথমবার তাকে বিয়ে করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App