×

আন্তর্জাতিক

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন চায় জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২৩, ১০:১০ এএম

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন চায় জাতিসংঘ

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে গত কয়েক মাস ধরেই জাতিসংঘ স্পষ্ট করেই বলেছে, তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চান। চলমান রাজনৈতিক সংকট উত্তরণে আবারো বাংলাদেশের সব পক্ষের প্রতি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সোমবার (২০ নভেম্বর) নিউ ইয়র্কে নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্থনি গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক সংস্থাটির এই অবস্থানের কথা আবারো তুলে ধরেন।

ব্রিফিংয়ে বাংলাদেশী এক সাংবাদিক প্রশ্ন করেন, বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে চলমান দমনপীড়নের মধ্যেই আগামী ৭ জানুয়ারি নির্বাচন আয়োজনের জন্য তফসিল ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। রাজনৈতিক সমঝোতায় পৌঁছাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানকে প্রত্যাখান করেই এই তফসিল ঘোষণা করা হয়েছে। আমি অবাক হচ্ছি, এমন বাস্তবতায় একটি অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে জাতিসংঘ মহাসচিব কী ধরনের উদ্যোগ নিবেন? ইতোমধ্যেই সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সমঝোতার আহবান প্রত্যাখান করেছে।

জবাবে জাতিসংঘের অবস্থান স্পষ্ট করে মুখপাত্র ডোজারিক বলেন, আমরা সকল অংশীদার, সরকার এবং রাজনৈতিক দলগুলোকে আবারও আহ্বান জানাচ্ছি একটি শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের জন্য যা যা করা দরকার, ঠিক তেমনটি যেনো তারা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App