×

আন্তর্জাতিক

নারী পকেটমার ধরতে নতুন বিল ইতালির সংসদে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩, ১০:১৩ পিএম

নারী পকেটমার ধরতে নতুন বিল ইতালির সংসদে!

ছবি: সংগৃহীত

ইতালিতে সম্প্রতি নারী পকেটমারদের ধরতে নতুন বিল সংসদে তুলেছে দেশটি। এতে নারী পকেটমারদের আইনে যে ছাড় দেওয়া হয়েছিল তা রহিত করা হয়েছে। শুক্রবার (১৬ নভেম্বর) ইয়াহু নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইতালির ক্ষমতাসীন ডানপন্থি জোট সরকার দীর্ঘদিন ধরে গণপরিবহনে বিদেশি পকেটমারদের বিরুদ্ধে প্রচার চালিয়ে আসছে। এরপর বৃহস্পতিবার (১৬ নভেম্বর) নতুন এ বিলটি কার্যকর করতে সংসদে তুলেছে।

আগে দেশটিতে অন্তঃসত্ত্বা ও ছোট শিশুসন্তান আছে এমন নারী পকেটমারদের আইনে ছাড় দেওয়া হয়েছিল। তবে নতুন এ আইনে বিচারকরা এই ধরনের অপরাধীদের আটকের আদেশ দিতে পারবেন৷ নিয়মিত অপরাধীদের ক্ষেত্রে আইনটি আরও কঠোর হয়ে গেছে।

এক প্রেস ব্রিফিংয়ে ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ানতেদোসি বলেন, এ আইনের মূল উদ্দেশ্য হলো অপরাধ করার সময় মাতৃত্বকে যেন ঢাল হিসেবে ব্যবহার করতে না পারে।

এক বিবৃতিতে দেশটির সরকার বলছে, অন্তঃসত্ত্বা বা এক বছর পর্যন্ত শিশুদের মায়েদের সাধারণ কারাগারে রাখা হবে না৷ তবে তাদের বিশেষ কারাগারে রাখা হবে। এক্ষেত্রে তাদের কড়াকড়ির কিছুটা শিথিল করা হবে।

পকেটমারদের বিরুদ্ধে সরকার কঠোর হতে চাইলেও এতে আপত্তি জানিয়েছে দেশটির বিরোধী দলগুলো। এক বিবৃতিতে অন্তঃসত্ত্বা ও তাদের শিশুদের বিরুদ্ধে এই আইনের অপব্যবহারের অভিযোগ এনেছে সবুজ-বাম জোট। দেশটিতে আইন কার্যকরের জন্য উভয়কক্ষে বিলটি পাস হতে হবে।

ডয়েচে ভেলের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বিলে পরিবেশবাদীদের মহাসড়ক ও রাস্তা আটকে জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলন করার সুযোগ তুলে নেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App