×

আন্তর্জাতিক

নির্বাচনের আগে তাইওয়ানে আলোচনায় চীনা গুপ্তচররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ১০:০৫ এএম

নির্বাচনের আগে তাইওয়ানে আলোচনায় চীনা গুপ্তচররা

যতই প্রেসিডেন্ট নির্বাচনের দিন ঘনিয়ে আসছে ততই তাইওয়ানে চীনা গুপ্তচরদের নিয়ে আলোচনা জোরালো হচ্ছে। তাইওয়ান ও চীন ১৯৪৯ সাল থেকে একে অপরের ওপর গুপ্তচরবৃত্তি করে আসছে। তাইওয়ানের অভিযোগ, গত ১০ মাসে চীনের গুপ্তচরবৃত্তি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে বিমান বাহিনীর সাবেক কর্নেল লিউ শেং শুকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। চলতি বছরের শুরু থেকে তাইওয়ানে চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে অন্তত ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

২০১৩ থেকে ২০১৯ সালের মধ্যে তাইওয়ানে গুপ্তচরবৃত্তির ৪৪টি ঘটনা ঘটেছে। এসব কিছুই এমন এক সময়ে ঘটছে যখন তাইওয়ানের ওপর সার্বভৌমত্বের দাবি বাড়াচ্ছে চীন।

এই অঞ্চলে কয়েক দশক ধরে কাজ করা একজন অবসরপ্রাপ্ত মার্কিন কর্নেল বলছেন যে, তাইওয়ান চীনা গুপ্তচরদের জন্য একটি সহজ লক্ষ্য। চীনের সাথে ঘনিষ্ঠতা এবং ভাষার মিলের কারণে, গুপ্তচরবৃত্তি করা সহজ এবং তাইওয়ান গুপ্তচরদের খুব কঠোর শাস্তি দেয় না,’ তিনি বলেন।

তাইওয়ানের ন্যাশনাল সিকিউরিটি ব্যুরোর মহাপরিচালক সাই মিং ইয়েন গত সপ্তাহে বলেছিলেন, চীন দীর্ঘদিন ধরে তাইওয়ানের বিরুদ্ধে বুলেট ছাড়াই যুদ্ধ করছে। তাইওয়ান সরকার চীনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির পাশাপাশি নির্বাচনে সাইবার হামলা চালানোর অভিযোগও এনেছে। মিং ইয়েন বিশ্বাস করেন, ২০২৪ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ ধরনের গুপ্তচরবৃত্তি ও সাইবার হামলা বাড়বে।

গত জুলাই মাসে এক ব্যক্তির বিরুদ্ধে চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়। অভিযোগ, ওই ব্যক্তি সেনা ঘাঁটির কাছের দোকানের সাহায্যে সৈন্যদের সঙ্গে বন্ধুত্ব করেছিলেন এবং তাদের কাছ থেকে গোয়েন্দা তথ্য পেয়েছিলেন।

এ ছাড়া তাইওয়ানের ব্যবসায়ীদের অনুসন্ধানে গুপ্তচরবৃত্তির অনেক নতুন ঘটনা সামনে এসেছে। বিশেষজ্ঞরা বলছেন, চীনা গুপ্তচররা শুধু গোয়েন্দা তথ্যই পাচ্ছে না, তারা জনমতকে চীনের পক্ষে ঘুরিয়ে দিতেও কাজ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App