×

আন্তর্জাতিক

ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার দাবি মোরালেসের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ০৪:০৭ পিএম

ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার দাবি মোরালেসের

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বর গণহত্যা চালানোর দায়ে ইহুদিবাদী ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার জন্য বলিভিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস।

পাশাপাশি আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসিতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়েরের পরামর্শ দিয়েছেন তিনি। খবর পার্স টুডের।

মোরালেস বলেন, বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে ২০০৯ সালে আমি গাজায় ইসরাইলের হত্যাযজ্ঞের প্রতিবাদে তেলআবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিলাম। কিন্তু ২০১৯ সালে জেনিন আনেজ আবার সম্পর্ক পুনর্বহাল করেন।

সৌভাগ্যের কথা, বর্তমান প্রেসিডেন্ট লুইস আর্স সেই সম্পর্ক আবার ছিন্ন করেছেন। আমি বর্তমান প্রশাসনকে আহ্বান জানাবো তারা যেন ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা এবং গাজায় গণহত্যা চালানোর জন্য আইসিসিতে মামলা দায়ের করে।

ইরানের স্প্যানিশ ভাষার টেলিভিশন চ্যানেল হিস্পান টিভিকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন ইভো মোরালেস। বুধবার তার ওই সাক্ষাৎকার সম্প্রচারিত হয়।

সাক্ষাৎকারে বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট আরো বলেন, ইসরাইল ভয়ংকর অপরাধযজ্ঞ চালাচ্ছে যা নিয়ে কোনো ব্যক্তি চোখ বন্ধ করে বসে থাকতে পারে না।

ইভো মোরালেস সুস্পষ্ট করে বলেন, ইসরাইল যে হস্তক্ষেপকামী শত্রুতামূলক সম্প্রসারণ এবং গণহত্যার নীতি অনুসরণ করছে তাতে অবশ্যই তাকে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী রাষ্ট্র বলে স্বীকৃতি দেয়া উচিত।

ইসরাইল গাজার হাসপাতালে হামলা চালাচ্ছে এবং কয়েক দিনের হামলায় হাজার হাজার বেসামরিক মানুষ মারা গেছে। ইসরাইল গাজায় যা করছে তা যুদ্ধাপরাধ ছাড়া আর কিছু নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App