×

আন্তর্জাতিক

অবশেষে লড়াইয়ে ‘বিরতি’ দিতে রাজি ইসরায়েল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২৩, ০৩:০৫ পিএম

অবশেষে লড়াইয়ে ‘বিরতি’ দিতে রাজি ইসরায়েল

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, ত্রাণ প্রবেশ ও জিম্মিদের বেরিয়ে আসার সুযোগ দিতে গাজার লড়াইয়ে ‘কৌশলগত সামান্য বিরতি’ দেয়ার কথা বিবেচনা করবে তার দেশ।

কিন্তু আন্তর্জাতিক চাপ বাড়তে থাকা সত্ত্বেও যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছেন তিনি।খবর রয়টার্সের।

সোমবার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেছেন, তিনি মনে করেন যুদ্ধের পর ‘অনির্দিষ্টকালের’ জন্য ফিলিস্তিনি ছিটমহলটির নিরাপত্তার দায়িত্ব থাকবে ইসরায়েলের হাতে।

লড়াইয়ে মানবিক বিরতির সম্ভাবনা নিয়ে প্রশ্নের উত্তরে নেতানিয়াহু বলেন, একটি সাধারণ যুদ্ধবিরতি তার দেশের যুদ্ধ প্রচেষ্টাকে ব্যাহত করবে।

ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র গাজার লড়াইয়ে মানবিক বিরতির ধারণা সমর্থন করেছে।

নেতানিয়াহু বলেন, যতদূর সম্ভব সেখানে এক ঘণ্টা, দুই ঘণ্টার জন্য কৌশলগত সামান্য বিরতি আমরা আগেও দিয়েছি।

আমার ধারনা, যাতে পণ্য, মানবিক ত্রাণ ভেতরে আসতে পারে অথবা আমাদের জিম্মিরা যাতে বেরিয়ে আসতে পারে তার জন্য আমরা পরিস্থিতি পরীক্ষা করবো। কিন্তু আমার মনে হয় না সেখানে সাধারণ যুদ্ধবিরতি হতে যাচ্ছে।

ইসরায়েলে এবং গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস উভয়েই যুদ্ধবিরতি জন্য তৈরি হওয়া প্রবল আন্তর্জাতিক চাপ প্রত্যাখ্যান করেছে।

ইসরায়েলের দাবি, আগে হামাসের হাতে বন্দি সব জিম্মিকে মুক্তি দিতে হবে। আর হামাস বলছে, গাজায় হামলা চালানো বন্ধ না হলে তাদের মুক্তি দেয়া হবে না আর লড়াইও থামানো হবে না।

৭ অক্টোবর ইসারায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালায় হামাস। ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলায় ১৪০০ জন নিহত হয়েছে আর ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে হামাস। ওই দিন থেকেই গাজা ভূখণ্ড অবরুদ্ধ করে ফিলিস্তিনি ছিটমহলটিতে ব্যাপক বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইসরায়েল। পরে তারা গাজায় স্থল আক্রমণও শুরু করে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় গাজায় এ পর্যন্ত ১০ হাজার ২২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, এদের মধ্যে শিশুর সংখ্যা ৪ হাজার ১০৪।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App