×

আন্তর্জাতিক

জার্মানির মন্ত্রীকে চুমু খেয়ে বিপাকে ক্রোয়েশিয়ার মন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২৩, ০৯:২৬ এএম

জার্মানির মন্ত্রীকে চুমু খেয়ে বিপাকে ক্রোয়েশিয়ার মন্ত্রী

এবারের ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে ঘটে এক অপ্রিতিকর ঘটনা। গত বৃহস্পতিবার জার্মানির বার্লিনে অনুষ্ঠিত ওই সম্মেলনের এক পর্যায়ে রীতি অনুযায়ী অংশগ্রহণকারী পররাষ্ট্রমন্ত্রীরা দলগত ছবি তোলার জন্য এক জায়গায় জড়ো হয়েছিলেন। ঠিক সেই সময় ঘটে এক চমকপ্রদ ঘটনা, যা নেটপাড়ায় ভাইরাল হতেই শুরু হয় ব্যাপক সমালোচনার ঝড়।

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে ভাইরাল ভিডিওতে দেখা যায়, জার্মান মন্ত্রীকে দেখে প্রথমে করমর্দনের জন্য হাত বাড়িয়ে দেন ক্রোয়েশিয়ার মন্ত্রী। তার পরপরই তাকে চুমু খাওয়ার জন্য এগিয়ে যান ক্রোয়েট নেতা গর্ডান গ্রিলিক-রাডম্যান। কিন্তু সঙ্গে সঙ্গে মুখ ঘুরিয়ে নেন জার্মান মন্ত্রী আনালেনা বেয়ারবক। ফলে তার গালে চুমু খান ক্রোয়েট নেতা। এতে কিছুটা বিব্রত হওয়ার পর হাসিমুখে পরিস্থিতি সামাল দেন জার্মানির মন্ত্রী।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রীকে চুমু খাওয়ার এ ঘটনাকে কেন্দ্র করে তুমুল বিতর্কের মুখে পড়েন ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। ঘটনাটি নেট দুনিয়ায় ভাইরাল হতেই ব্যাপক নিন্দার ঝড় ওঠে বিভিন্ন রাজনৈতিক মহলেও। শেষ পর্যন্ত ক্ষমা চাইতে হয় ক্রোয়েশিয়ার মন্ত্রীকে। এ ঘটনায় সরব এক বিশিষ্ট ক্রোয়েট নারী অধিকারকর্মী রাদা বোরিচ।

তিনি বলেন, ক্রোয়েশিয়ার মন্ত্রী প্রোটোকল জানেন না। কারণ 'উষ্ণ অভিবাদন' এমন লোকদের সঙ্গে হওয়া উচিত যাদের সঙ্গে আপনার এমন সম্পর্ক রয়েছে, যা চুম্বনের মাধ্যমে শুভেচ্ছা জানানোর অনুমতি দেয়। কিন্তু এটি স্পষ্ট যে, এখানে এ ধরনের কোনো সম্পর্ক নেই। দেশ-বিদেশের বিভিন্ন সমালোচনার মুখে পরে শেষ পর্যন্ত গত শনিবার ক্ষমা চান ক্রোয়েট পররাষ্ট্রমন্ত্রী।

এক স্থানীয় সংবাদপত্রে তিনি জানিয়েছেন, আমরা মন্ত্রীরা সবসময় একে অপরকে আন্তরিকভাবে অভিবাদন জানাই। কিন্তু কেউ যদি এই ঘটনায় খারাপ কিছু দেখে থাকেন, তাহলে তার কাছে আমি ক্ষমাপ্রার্থী। তবে এ বিষয়ে কোনও মন্তব্য করেনি জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App