×

আন্তর্জাতিক

গোটা মধ্যপ্রাচ্যে ছড়িয়ে যাবে যুদ্ধ: হিজবুল্লাহ'র হুশিয়ারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ১১:২৮ এএম

গোটা মধ্যপ্রাচ্যে ছড়িয়ে যাবে যুদ্ধ: হিজবুল্লাহ'র হুশিয়ারি

অবরুদ্ধ গাজায় নিরপরাধ লোকজনের ওপর ইসরায়েল 'গণহত্যা' বন্ধ না করলে গোটা মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে মন্তব্য করেছেন লেবাননের শিয়া সশস্ত্র গোষ্ঠী হেজবুল্লাহ'র নেতা হাসান নাসরাল্লাহ।

একইসঙ্গে তিনি বলেন, গাজায় চলমান সংঘাত ও বেসামরিক নাগরিক মারা যাওয়ার পেছনে যুক্তরাষ্ট্র দায়ী। খবর বিবিসির।

হাসান নাসরাল্লাহ শুক্রবার এক বক্তৃতায় এসব কথা বলেন। তিনি তার বক্তব্য শুরু করেন ইসরায়েলি বাহিনীর সঙ্গে যুদ্ধে প্রাণ হারানো হিজবুল্লাহ সদস্য ও ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে।

৭ অক্টোবর হামাস ও ইসরায়েলি বাহিনীর সংঘাত শুরু হওয়ার পর এই প্রথমবার বক্তব্য রাখলেন তিনি। ধারনা করা হচ্ছিল এই বক্তব্যে হিজবুল্লাহর পরবর্তী পদক্ষেপের বিষয়ে ইঙ্গিত দিবেন তিনি। তবে হিজবুল্লাহ ইসরায়েলি বাহিনীর সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াবে কিনা, সেবিষয়ে পরিষ্কার করে কিছু জানাননি তিনি।

৭ অক্টোবর ইসরায়েলের ভেতরে হামাস যোদ্ধাদের হামলারও প্রশংসা করেন তিনি। তিনি অভিযোগ তোলেন গাজায় চলমান সংঘাতের দায় পুরোপুরি যুক্তরাষ্ট্রের এবং ইসরায়েল এখানে নির্বাহী মাত্র।

হিজবুল্লাহপ্রধান কোথা থেকে এই বক্তব্য দিয়েছেন তা জানা যায়নি। তবে লেবাননের রাজধানী বৈরুতসহ আরো কিছু শহরে তার বক্তব্যের সরাসরি সম্প্রচার দেখার জন্য রাস্তায় জড়ো হয় হাজার হাজার মানুষ।

১৯৯২ সাল থেকে হিজবুল্লাহর শীর্ষ নেতা হিসেবে দায়িত্ব পালন করা হাসান নাসরুল্লাহ হিজবোল্লাহকে সশস্ত্র বাহিনী হিসেবে উন্নত করার পাশাপাশি এই গোষ্ঠীটিকে রাজনৈতিক শক্তি হিসেবে পরিণত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছেন।

ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লাহ আলি খামেনির সঙ্গে হাসান নাসরাল্লাহর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ইরানের সাবেক শীর্ষ নেতা আয়াতোল্লাহ রুহুল্লা খোমেনি ১৯৮১ সালে নিজের ব্যক্তিগত প্রতিনিধি হিসেবে হাসান নাসরাল্লাহকে লেবাননে নিয়োগ দিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App