×

আন্তর্জাতিক

গাজায় বর্বরতা: ইসরায়েলের সঙ্গে বলিভিয়ার সম্পর্ক ছিন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২৩, ০৩:২১ পিএম

গাজায় বর্বরতা: ইসরায়েলের সঙ্গে বলিভিয়ার সম্পর্ক ছিন্ন

ছবি: সংগৃহীত

অধিকৃত গাজায় নীরিহ ফিলিস্তিনিদের ওপর গণহত্যা চালানোর প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়া। মঙ্গলবার (১ নভেম্বর) দেশটি জানায়, গাজা উপত্যকায় হামলার কারণে তারা এই সিন্ধান্ত নিয়েছে। অন্যদিকে বলিভিয়ার প্রতিবেশী দেশ কলম্বিয়া এবং চিলি ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে। খবর আল-জাজিরার।

দক্ষিণ আমেরিকার তিনটি দেশ গাজায় ইসরায়েলের ব্যাপক হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুর নিন্দা জানিয়েছে।

বলিভিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি এক সংবাদ সম্মেলনে বলেছেন, বলিভিয়া গাজা উপত্যকায় সংঘটিত আগ্রাসী এবং অসমতাপূর্ণ ইসরায়েলি সামরিক হামলার কারণে ইসরায়েলি রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।’

এ ঘটনার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।এর আগে দেশ তিনটি গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিল। বলিভিয়া এবং চিলি মানবিক সহায়তার জন্য চাপ দিয়েছিল।

এছাড়া তারা ইসরায়েলকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য অভিযুক্তও করেছিল। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স(সাবেক টুইটার)-এ একটি পোস্টে লিখেছেন, ইসরায়েল ফিলিস্তিনে যা করছে তা গণহত্যা। মেক্সিকো এবং ব্রাজিলের মতো ল্যাটিন আমেরিকার অন্য দেশও যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

এর আগে ২০০৯ সালে গাজায় হামলার ঘটনায় সম্পর্ক ছিন্ন করেছিল বলিভিয়া। পরে ২০২০১ সালে দেশটির প্রেসিডেন্ট জেয়েনিন আনেজ ইসরালের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App