×

আন্তর্জাতিক

হাসপাতাল খালি করার নির্দেশে ভীত গাজার চিকিৎসকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২৩, ০৩:৪৬ পিএম

হাসপাতাল খালি করার নির্দেশে ভীত গাজার চিকিৎসকরা

ছবি: বিবিসি

গাজায় কাজ করা থাকা ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট বলেছে, ইসরায়েল তাদেরকে গাজার গুরুত্বপূর্ণ আল কুদস হাসপাতাল খালি করার নির্দেশ দিয়েছে।

সংস্থাটি বলছে, এই হাসপাতালটির নিবিড় পরিচর্যা ইউনিট আইসিইউতে রোগী রয়েছে। সেইসঙ্গে ইনিকউবেটরে নবজাতক শিশু রয়েছে। তাদেরকে সরিয়ে নেয়া অসম্ভব বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট।

এছাড়া হাসপাতালটিতে প্রায় ১৪ হাজার বেসামরিক নাগরিক আশ্রয় নিয়েছে বলেও ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।

হাসপাতালের ওই এলাকাটিতে প্রায় সারাদিনই বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। তারা দাবি করেছে, রবিবার 'কয়েক ডজন সন্ত্রাসীকে' হত্যা করেছে দেশটির সেনাবাহিনী।

এর আগে রবিবার মিশর থেকে ১০টি ত্রাণবাহী ট্রাককে গাজায় প্রবেশ করতে দেয়া হয়েছে। আগের দিন হাজার হাজার মানুষ জরুরি খাবারের জন্য ডিপোতে হামলা চালায়।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালানোর পর থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে আসছে তেলআবিব। ওই হামলায় ১৪০০ মানুষ নিহত এবং ২২০ জনের মত মানুষকে জিম্মি করা হয়।

গাজায় থাকা হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের বোমা হামলার পর থেকে এ পর্যন্ত সাড়ে আট হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

রবিবার ইসরায়েলের সামরিক বাহিনী গাজার উত্তরাঞ্চলে গুরুত্বপূর্ণ আল-কুদস হাসপাতালটি খালি করার নির্দেশ দিয়ে এক বিবৃতি দিয়েছে।

কিন্তু সেখানকার চিকিৎসকরা বলছেন, হাসপাতালটিতে চিকিৎসা নেয়া শত শত রোগীকে স্থানান্তর করাটা সম্ভব হবে না।

হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, আল-কুদস হাসপাতালের দৃষ্টি সীমার মধ্যেই এখন বোমা নিক্ষেপ শুরু হয়েছে।সবাই, বিশেষ করে শিশুরা ভীত সন্ত্রস্ত।তারা হাসপাতালের পেছনে আবাসিক ভবনে বোমা হামলা চালিয়েছে।

সেখানে ধারন করা ভিডিও ফুটেজে দেখা গেছে, কক্ষগুলো ধুলায় পূর্ণ হয়ে গেছে আর জানালা গুলো উড়ে গেছে।আর সেখানে বোমা নিক্ষেপের কানে তালা লাগানো আওয়াজ একটানা চলছিল।মাঝে মাঝে রাতের আঁধারে আকাশে কমলা রঙের আলোর ঝলকানি দেখা যাচ্ছিল।

ইসরায়েল বলেছে, শুধু শনিবারেই তারা হামাসের সাড়ে চারশোর বেশি স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে।রবিবার আরো ৬০০ অবস্থানে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App