×

আন্তর্জাতিক

হামাস সন্ত্রাসী সংগঠন নয়: এরদোগান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২৩, ১১:১৭ এএম

হামাস সন্ত্রাসী সংগঠন নয়: এরদোগান

রিসেপ তাইয়েপ এরদোগান

হামাস সন্ত্রাসী সংগঠন নয়: এরদোগান

রিসেপ তাইয়েপ এরদোগান

হামাস সন্ত্রাসী সংগঠন নয়: এরদোগান

তুরস্কের প্রেসেডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, হামাস সন্ত্রাসী সংগঠন নয়, হামাস একটি স্বাধীনতাকামী দল- যারা ফিলিস্তিনি ভূখন্ড এবং এর জনগণের সুরক্ষার জন্য লড়াই করছে।

গাজায় সংঘর্ষ নিয়ে এ যাবৎকালের সবচেয়ে জোরাল বক্তব্য রেখেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। খবর আনাদোলুর।

বুধবার তুরস্কের ক্ষমতাসীন রাজনৈতিক দল একে পার্টির আইনপ্রণেতাদের উদ্দেশে এক বক্তব্যে এরদোগান একথা বলার পাশাপাশি ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতিরও আহ্বান জানান।

ওই অঞ্চলে স্থায়ী শান্তির জন্য মুসলিম দেশগুলোকে একযোগে কাজ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রতিশোধ হামলায় সমর্থন দেয়ার জন্য এরদোগান পশ্চিমা দেশগুলোর সমালোচনা করে বলেছেন, ইসরায়েলের জন্য পশ্চিমারা যে মায়াকান্না কাঁদছে তা একধরনের শঠতা।

পশ্চিমারা হামাসকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে দেখায় এর তীব্র সমালোচনা করে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, হামাস সন্ত্রাসী সংগঠন নয়। এটি মুক্তিকামী একটি ‘মুজাহিদিন’ গোষ্ঠী, যারা নিজেদের ভূমি এবং মানুষকে রক্ষায় লড়ছে।

তুরস্কের নেটো মিত্রদেশগুলোর বেশিরভাগই হামাসকে সন্ত্রাসী গোষ্ঠীর তকমা দিয়েছে। তাই এই গোষ্ঠীকে নিয়ে এরদোগানের মন্তব্যের তাৎক্ষণিক পাল্টা জবাব এসেছে ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও সালভিনির কাছ থেকে।

তিনি হামাসকে মারাত্মক একটি বিপ্লবী গোষ্ঠী আখ্যা দিয়ে বলেছেন, এই গোষ্ঠীটি সহিংসতা কমানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখেনি।তুর্কি রাষ্ট্রদূতকে তলব করতে পারে ইতলি।

গত ৭ অক্টোবরে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ঢুকে হামাসের হামলারও নিন্দা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। তবে একইসঙ্গে তিনি ইসরায়েলকেও সংযতভাবে আচরণ করার আহ্বান জানিয়েছেন।

গাজায় ইসরায়েলের বিমান হামলার কারণে তিনি তেলআবিবে সফরের পরিকল্পনা বাতিল করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App