×

আন্তর্জাতিক

গাজায় স্থল হামলার নির্দেশ মানছে না ইসরায়েল সেনাপ্রধান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৩, ০২:৩৭ এএম

গাজায় স্থল হামলার নির্দেশ মানছে না ইসরায়েল সেনাপ্রধান
গাজায় স্থল হামলার নির্দেশ মানছে না ইসরায়েল সেনাপ্রধান

ছবি: টাইমস অব ইসরায়েল

গাজায় সম্ভাব্য স্থল হামলা নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও সেনাবাহিনীর মাঝে মতবিরোধ দেখা দিয়েছে বলে জানা গেছে।

বিলম্বিত স্থল অভিযান নিয়ে দেশটির সেনাবাহিনী প্রধান এবং প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মতবিরোধের খবরে যৌথ বিবৃতিতে তারা ঘনিষ্ঠভাবে কাজ করার দাবি করেছে। খবর টাইমস অব ইসরায়েলের।

নেতানিয়াহুর কার্যালয়, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তের ব্যুরো ও ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্রের দেওয়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী এবং আইডিএফ প্রধান হামাসের বিরুদ্ধে ইসরায়েলের পূর্ণ বিজয় আনার লক্ষ্যে ঘনিষ্ঠভাবে কাজ করছে। বিবৃতিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী এবং আইডিএফ প্রধানের মাঝে পূর্ণ আস্থা রয়েছে; যারা একটি সুস্পষ্ট উদ্দেশ্যে ঐক্যবদ্ধ রয়েছেন। আমরা গণমাধ্যমকে দায়িত্বশীলতার সাথে কাজ করতে এবং জঘন্য প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছি। তাদের এই ধরনের কার্যক্রম কেবল আমাদের ঐক্য ও শক্তিমত্তাকে আঘাত করে।

সোমবার ইসরায়েলের বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, গাজায় সম্ভাব্য স্থল হামলা নিয়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত ও আইডিএফের প্রধান হার্জেই হালেভির মধ্যে মতবিরোধ তৈরি হয়েছে। এই মতবিরোধের একপাশে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত ও আইডিএফের প্রধান হার্জেই হালেভি আর অপরপাশে রয়েছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কাছ থেকে স্থল হামলার বিষয়ে সবুজ সংকেত না মেলায় গণমাধ্যমে তাদের মতবিরোধের খবর বেরিয়েছে। তবে হামাসের হাতে জিম্মি ২২০ জনের বেশি ইসরায়েলিকে মুক্ত করার বিষয়ে বিভিন্ন পক্ষের সাথে দর কষাকষি করতে নেতানিয়াহু স্থল হামলায় কালক্ষেপণ করছেন বলে অনেকে ধারণা করছেন।

মধ্যপ্রাচ্যে ইসরায়েলের অন্যতম প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও গাজায় স্থল হামলা পিছিয়ে দেয়ার পরামর্শ দিয়েছেন বলে সোমবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থা এবং দেশ ইতিমধ্যে গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে। তবে রবিবার গ্যালান্ত বলেছেন, শিগগিরই গাজা উপত্যকায় স্থল অভিযান পরিচালনা করবে ইসরায়েলি বাহিনী। সেই অভিযান শুরুর আগে হামাসকে দুর্বল করা প্রয়োজন এবং এ কাজটি করতে হবে মূলত বিমানবাহিনীকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App