×

আন্তর্জাতিক

রাষ্ট্রীয় গোপনীয়তা আইন সাইফার মামলায় অভিযুক্ত ইমরান খান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৩, ০৫:৪০ পিএম

রাষ্ট্রীয় গোপনীয়তা আইন সাইফার মামলায় অভিযুক্ত ইমরান খান

পাকিস্তানের সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানকে রাষ্ট্রীয় গোপনীয়তা আইনে দায়ের করা সাইফার মামলায় অভিযুক্ত করা হয়েছে। সোমবার (২৩ অক্টোবর) রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থাপিত বিশেষ আদালতে এই মামলার শুনানি হয়।

আদালিয়া কারাগারের বাইরে পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফআইএ) শাহ খাওয়ার বলেন, 'ইমরানকে আজ অভিযুক্ত করা হয়েছে এবং অভিযোগ আদালতে পড়ে শোনানো হয়েছে।' মামলার শুনানিকালে ইমরান খান নিজেকে নির্দোষ দাবি করেন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত আগস্টে তোশাখানা দুর্নীতির মামলায় ইমরান খানকে তিন বছরের জন্য জেলে পাঠানো হয়। কিন্তু পরবর্তীতে এই সাজা উচ্চ আদালতে বাতিল হয়। এরপর তাকে রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের মামলায় কারাগারে রাখা হয়।

পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই মামলাটি সরকারি একটি গোপন নথির সঙ্গে সম্পর্কিত। ওই নথিকে প্রমাণ হিসেবে উল্লেখ করে ইমরান খান দাবি করেছিলেন, যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের অংশ হিসেবে পাকিস্তানের সামরিক বাহিনী প্রধানমন্ত্রীর পদ থেকে তাকে ক্ষমতাচ্যুত করেছিল।

যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের সামরিক বাহিনী এই দাবি অস্বীকার করেছে।

ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিও এই মামলায় অভিযুক্ত হয়েছেন। ইমরান খানের আইনজীবীরা বলছেন, এই মামলায় দোষী সাব্যস্ত হলে ইমরান খান ও মাহমুদ কুরেশির সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড হতে পারে।

এদিকে, দেশটিতে আগামী বছরের শুরুতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার লক্ষ্যে গত শনিবার দেশে ফিরেছেন পাকিস্তান মুসলিম লীগের নেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। গত চার বছর ধরে তিনি লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন।

নওয়াজ শরিফের দেশে প্রত্যাবর্তনের সময় ভিভিআইপি প্রটোকল অমান্য করা হয়েছে বলে অভিযোগ তুলেছে ইমরানের দলপিটিআই। দোষী সাব্যস্ত ফেরারকে যেভাবে রাজকীয় সংবর্ধনা দেওয়া হয়েছে, তা নজিরবিহীন বলে জানিয়েছে পিটিআই।

সূত্র: ডন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App